হোম আর্কাইভ মিডল্যান্ড ইস্ট পাওয়ার এর শেয়ার কিনবে শাহজিবাজার পাওয়ার

মিডল্যান্ড ইস্ট পাওয়ার এর শেয়ার কিনবে শাহজিবাজার পাওয়ার

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 10:56 am
67
0
Shajibazar-power-co-Ltd

শেয়ারবাজার ডেস্ক: জ্বালানি ও বিদ্যুৎ খাতের শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার কোম্পানি লিমিটেডের ৪৯ শতাংশ শেয়ারের মালিক। মিডল্যান্ড পাওয়ার কোম্পানি সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছে তাদের ধারণ করা মিডল্যান্ড ইস্ট পাওয়ার লিমিটেডের ৯৯ লাখ ৯০ হাজার শেয়ারের মধ্য থেকে ১১ লাখ ৬৬ হাজার ৪৫০টি শেয়ার প্রতিটি ১০ টাকা মূল্যে মোট এক কোটি ১৬ লাখ ৬৪ হাজার ৫০০ টাকার বিনিময়ে শাহজিবাজার পাওয়ার কোম্পানির কাছে হস্তান্তর করবে। এতে শাহজিবাজার পাওয়ার কোম্পানির মুনাফায় ইতিবাচক প্রভাব পড়বে। সূত্র: ডিএসই।

এদিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শাহজিবাজার পাওয়ার কোম্পানির দর এক টাকা ৮০ পয়সা বা এক দশমিক ৮৭ শতাংশ কমেছে। সবশেষ লেনদেন হয় ৯৪ টাকা ৪০ পয়সায়। লেনদেন শেষে সবশেষ দর হয় ৯৪ টাকা ৬০ পয়সা। গতকাল শেয়ারটির দর ৯৮ টাকা ৭০ পয়সা থেকে ৯৪ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে। এদিন কোম্পানিটির এক লাখ ৫০ হাজার ৪৭টি শেয়ার ৪৩৫ বার হাতবদল হয়, যার মোট মূল্য এক কোটি ৪৪ লাখ ৩৫ হাজার টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ১১২ টাকা ৯০ পয়সা ও সর্বনিম্ন দর ৭৮ টাকা ৫০ পয়সা।

Spellbit Limited

সবশেষ প্রকাশিত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির অক্টোবর-ডিসেম্বর, ২০১৮ প্রান্তিকে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৮১ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল এক টাকা ৪৫ পয়সা। জুলাই- ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত ছয় মাসে ইপিএস হয় দুই টাকা ১০ পয়সা, যা আগের বছর একই সময়ে ছিল দুই টাকা ৮২ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩৫ টাকা ০৬ পয়সায়, যা ৩০ জুন, ২০১৮ পর্যন্ত ছিল ৩২ টাকা ৯৫ পয়সা।

সবশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২২ দশমিক ৫২। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে ১৫ দশমিক ০৬।

সম্প্রতি কোম্পানিটির ঋণমান অবস্থান নির্ণয় করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (সিআরএবি)। ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত সব ব্যাংক দায় এবং ৩০ জুন, ১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্য সব তথ্য বিবেচনা করে কোম্পানিকে এনটিটি রেটিং দিয়েছে ‘এএ ওয়ান’।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১৬১ কোটি দুই লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারসংখ্যা ১৬ কোটি ১০ লাখ ২০ হাজার ৪৩৮টি। রিজার্ভে আছে ২৩৪ কোটি ৬৮ লাখ ৪০ হাজার টাকা। মোট শেয়ারের মধ্যে ৬৩ দশমিক ২৩ শতাংশ উদ্যোক্তা/পরিচালকদের, ১৮ দশমিক ৪৫ শতাংশ প্রাতিষ্ঠানিক ও ১৮ দশমিক ৩২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। উল্লেখ্য, কোম্পানিটি সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাগাগরিতে অবস্থান করছে।

আরো পড়ুন: ব্লক মার্কেটে ১০ কোম্পানির ২ কোটি টাকার লেনদেন