হোম আর্কাইভ নিরাপত্তা খাতে ৩৭০ কোটি ডলার ব্যয় করবে ফেসবুক

নিরাপত্তা খাতে ৩৭০ কোটি ডলার ব্যয় করবে ফেসবুক

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:09 pm
118
0
ফেসবুক

ডেস্ক রিপোর্ট: চলতি বছর ফেসবুক তাদের সোস্যাল মিডিয়া প্লাটফর্মের সুরক্ষা ও নিরাপত্তা খাতে ৩৭০ কোটি ডলারের বেশি ব্যয় করবে। কোম্পানির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের সাম্প্রতিক একটি পোস্টে এমনই ইঙ্গিত দেয়া হয়েছে। কোম্পানির ১৫ বছর পূর্তি উপলক্ষে জাকারবার্গ তার ফেসবুক প্রোফাইলে পোস্টটি করেন। খবর দ্য ভার্জ।

জাকারবার্গের পোস্টে অবশ্য সম্ভাব্য ব্যয়ের অংক সরাসরি উল্লেখ করা হয়নি। তবে পোস্টটি থেকে ব্যয়ের পরিমাণ সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়। জাকারবার্গ লিখেছেন, ‘আইপিও ছাড়ার সময়ে আমাদের মোট রাজস্ব যত ছিল, সুরক্ষা ও নিরাপত্তা খাতে চলতি বছর আমরা তার চেয়েও বেশি ব্যয় করব।’

Spellbit Limited

জাকারবার্গের এ পোস্টের ব্যাখ্যা জানতে চাইলে ফেসবুকের এক মুখপাত্র বলেন, এখানে মূলত ২০১১ সালের রাজস্বের কথা বলা হয়েছে। ২০১২ সালে আইপিও ইস্যুর মাধ্যমে পাবলিক কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে ফেসবুক। ২০১১ সালে ফেসবুকের আয় হয়েছিল ৩৭০ কোটি ডলার। জাকারবার্গের পোস্ট অনুসারে, চলতি বছর সুরক্ষা ও নিরাপত্তা খাতে ফেসবুকের ব্যয়ের পরিমাণ ৩৭০ কোটি ডলারের বেশি হওয়ার কথা।

জাকারবার্গ বরাবরই দাবি করে আসছেন, সুরক্ষা ও নিরাপত্তা খাতে ফেসবুক উল্লেখযোগ্য অর্থ ব্যয় করে। তবে তিনি কখনই এ ব্যয়ের প্রকৃত পরিমাণ প্রকাশ করেননি।

২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত হিসাব অনুযায়ী, ফেসবুকের সুরক্ষা ও নিরাপত্তা খাতে কাজ করছেন প্রায় ৩০ হাজার কর্মী। এদের বেশির ভাগই তৃতীয় পক্ষের কোম্পানির, যাদের সঙ্গে ফেসবুকের চুক্তি রয়েছে। বিভিন্ন ফ্ল্যাগড পোস্ট রিভিউ বা অপসারণের জন্য ফেসবুক তাদের অর্থ দিয়ে থাকে। ৩১ ডিসেম্বর পর্যন্ত ফেসবুকের মোট কর্মী ছিল ৩৫ হাজার ৫৮৭ জন। সম্প্রতি কোম্পানির আর্থিক হিসাব বিবরণী প্রকাশকালে জাকারবার্গ এ তথ্য জানান।

গত বছর ফেসবুকের মোট রাজস্বের পরিমাণ ছিল ৫ হাজার ৫০০ কোটি ডলার। এ সময়ে কোম্পানিটি নিট আয় করে ২ হাজার ২০০ কোটি ডলার।

জাকারবার্গ তার পোস্টে ফেসবুকের একটি ক্ষুদ্র পরিসরের ওয়েবসাইট থেকে প্রায় ২৭০ কোটি ব্যবহারকারীকে সংযুক্তকারী প্লাটফর্ম হিসেবে গড়ে ওঠার কথা স্মরণ করেন। তিনি তার পোস্টে দাবি করেন, ফেসবুক সবসময় ভালোর জন্য কাজ করে। তার অভিযোগ, সমালোচকরা কেবল ফেসবুকের নেতিবাচক বিষয়গুলো নিয়েই পড়ে থাকেন এবং ভালো বিষয়গুলো এড়িয়ে যান।

আরো পড়ুন: প্রধানমন্ত্রীর নামে খোলা ৭৫২ ফেসবুক আইডি বন্ধ