হোম কর্পোরেট ক্রাইম বিভিন্ন অপরাধে ১০৩টি প্রতিষ্ঠানকে ৬.১৩ লক্ষ টাকা জরিমানা

বিভিন্ন অপরাধে ১০৩টি প্রতিষ্ঠানকে ৬.১৩ লক্ষ টাকা জরিমানা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 5:17 pm
211
0
DNCRP-2

 কর্পোরেট সংবাদ ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৩৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, ময়মনসিংহ, গোপালগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, মুন্সীগঞ্জ, নেত্রকোণা, শরীয়তপুর, মাদারীপুর, পটুয়াখালী, লক্মীপুর, সিলেট, রংপুর, কক্সবাজার, কুড়িগ্রাম, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, সুনামগঞ্জ, নওগাঁ, চুয়াডাঙ্গা, মাগুরা, রাজশাহী, ঝিনাইদহ, সাতক্ষীরা, বরিশাল, নাটোর, ফেনী, যশোর, হবিগঞ্জ, বাগেরহাট ও মৌলভীবাজারে আজ বাজার তদারকি করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, সহকারী পরিচালক ফাহমিনা আক্তার ও সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস কর্তৃক তেজগাঁও, কলাবাগান ও মুগদা এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার, ক্যাফে হাজী রেস্তোরা ও আজিজিয়া ভোজন বিলাস রেস্টুরেন্টকে যথাক্রমে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা, ২০,০০০/- (বিশ হাজার) টাকা ও ১০,০০০/- (দশ হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ভাগ্যকুল বিক্রমপুর সুইটস এন্ড বেকারী, হাজী কনফেকশনারী, মুসলিম সুইটস ও গ্রীণ লাইফ হসপিটালকে যথাক্রমে ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা ও ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকা, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে হিরু মাংস বিতানকে ৩,০০০/- (তিন হাজার) টাকা এবং ওজনে কারচুপির অপরাধে বিক্রমপুর সুইটসকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকাসহ মোট ১,৫৩,০০০/- (এক লক্ষ তিপ্পান্ন হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

দেশব্যাপী ৩৩টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ওজনে কারচুপির, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৮৪টি প্রতিষ্ঠানকে ৪,৫০,০০০/- (চার লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ১০টি প্রতিষ্ঠানকে ১০,০০০/- (দশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১০ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়।

গত ৬ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে ৩৭টি বাজার তদারকি ও ১০টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১০৩টি প্রতিষ্ঠানকে মোট ৬,১৩,০০০/- (ছয় লক্ষ তেরো হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয় এবং আদায়কৃত জরিমানা হতে ১০ জন অভিযোগকারীকে ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

আরও পড়ুন: