হোম আর্কাইভ জেনে নিন, যেভাবে নামকরণ হলো সাতদিনের নাম!

জেনে নিন, যেভাবে নামকরণ হলো সাতদিনের নাম!

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 7:18 pm
229
0
সাতদিন

ডেস্ক রির্পোট: আমরা জানি ৭ দিনে এক সপ্তাহ। আর এই সাতদিনের রয়েছে আলাদা আলাদা সাতটি নাম। যা আমাদের কাছে ‘সাত বার’ হিসেবেই পরিচিত। কিন্তু এই সাতটি বারের নাম ক করে হলো! সে কথা কি আমাদের জানা আছে?

পূর্বের সমাজে দেব-দেবীদের প্রভাব ছিল অনেক বেশি। তখনকার মানুষ দিন শুরু করতো দেবতার নাম নিয়ে, দিন শেষ করতো তাদের স্মরণ করে। তাদের প্রাত্যাহিক জীবনের সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে থাকতো দেবতারা। তাই সপ্তাহের সাতটি দিনের নামকরণও করা হয় তাদের স্মরণ রেখে। একে তারা শুভ বলে মনে করেছিল। যেমন-

Spellbit Limited

১. রবিবার (Sunday):
গ্রীক ও ল্যাটিন শব্দ থেকে এই নামটির উদ্ভব। গ্রীক ও ল্যাটিন ভাষায় এই দিনটিকে বলা হয় সূর্যের দিন (সানডে)। সূর্য দেবতার স্মরণে রাখা হয় এই নাম। স্প্যানিশ ও ফ্রেঞ্চ ভাষায়ও এ অর্থে দিনটিকে ব্যবহার করা হয়। খ্রিস্টান এবং ইহুদীরা এই দিনটিকে ‘ঈশ্বরের দিন’ (লর্ডস ডে) ও ‘সাব্বাত ডে’ হিসেবে পালন করে।

২. সোমবার (Monday):
মানডেকে মুন’স ডে বা চন্দ্রদিনও বলা হয়। চন্দ্র দেবীর নামে করা হয় এই নামকরণ। ল্যাটিন ভাষায় একে dies lunae বা চন্দ্রের দিন বলে। গ্রীক ভাষায় বলে hemera selenes, যা একই অর্থ প্রকাশ করে। যাকে স্প্যানিশ ভাষায় lunes Ges এবং ফ্রেঞ্চ ভাষায় lundi বলা হয়।

৩. মঙ্গলবার (Tuesday):
এই দিনটির নামকরণ করা হয় ঈশ্বরের নামে। যুদ্ধ ও আকাশের দেবতা Tiu অথবা Twia এর নামে দিনটির নামকরণ করা হয়। একে ল্যাটিন ভাষায় dies mertis বলে। আর গ্রীক ভাষায় hemera areos বলা হয়।

৪. বুধবার (Wednesday):
ওডিন নামক একজন দেবতার নাম থেকে এই দিনের নামকরণ করা হয়। তার নামানুসারে একে ওডেন’স ডে-ও বলা হয়। স্প্যানিশ ভাষায় একে বলা হয় Miercoles এবং ফ্রেঞ্চ ভাষায় একে বলা হয় Mercredi.

৫. বৃহস্পতিবার (Thursday):
এইদিনটির নামকরণ করা হয় বজ্র ও বিজলির দেবতা থরের নামে। এই দিনটিকে ল্যাটিন ভাষায় জুপিটার এবং গ্রীক ভাষায় জিউস বলা হয়।

৬. শুক্রবার (Friday):
ভালোবাসা, বিয়ে এবং উর্বরতার দেবী ফ্রেয়া’র নামে এই দিনটির নামকরণ করা হয়। ল্যাটিন ভাষায় এই দিনটি দেবী Venus- এর নামে অর্থাৎ dies veneris এবং গ্রীক ভাষায় দেবী Aphrodite-এর নামে অর্থাৎ hemeres aphrodite নামে পরিচিত।

৭. শনিবার (Saturday):
এই দিনটিকে ‘স্যাটার্ন’স ডেও বলা হয়ে থাকে। শৌর্য-বীর্যের প্রতীক, রোমান দেবতা স্যাটার্ন এর নামানুসারে এই দিনের নামকরণ করা হয়। ল্যাটিন ভাষায় এই দিনটিকে বলা হয় dies saturni.

আরও পড়ুন: বাংলাদেশের নামকরণ করা হয়েছে যেভাবে