হোম অর্থ-বাণিজ্য নিজ ব্যয়ে নগদ টাকা রাখার ভল্ট নির্মাণ করতে হবে ব্যাংকগুলোকে

নিজ ব্যয়ে নগদ টাকা রাখার ভল্ট নির্মাণ করতে হবে ব্যাংকগুলোকে

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:59 am
220
0
bangladesh bank

ডেস্ক রিপোর্ট: এখন থেকে ব্যাংকগুলোকে নিজ খরচে নগদ টাকা রাখার সিন্দুক বা ভল্ট নির্মাণ করতে হবে। এতদিন শাখার জন্য ভাড়া করা ভবনের মালিক নিজ খরচে ভল্ট নির্মাণ করে ভাড়া প্রদান করত ব্যাংকগুলোকে।

গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, ভল্ট একটি অত্যন্ত স্পর্শকাতর অবকাঠামো, যার নিরাপত্তা বাংলাদেশ ব্যাংকের নির্দেশিত পদ্ধতিতে করা আবশ্যক। ভাড়া করা ভবনের মালিক কর্তৃক ভল্ট নির্মাণ করা হলে অনেক ক্ষেত্রে নিরাপত্তার জন্য নির্ধারিত মানদণ্ড পরিপালিত নাও হতে পারে। এ কারণে ব্যাংক কর্র্তৃপক্ষ কর্তৃক ভল্ট নির্মাণ-সম্পর্কিত সব নির্দেশনা মেনে নিজস্ব ব্যয়ে ও ব্যবস্থাপনায় ভল্ট নির্মাণ করা সমীচীন।

Spellbit Limited

এছাড়া বর্তমান সময়ে পণ্যসামগ্রীর দাম বেড়ে যাওয়ায় ব্যাংকের শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে প্রয়োজনীয় আসবাব ও অন্যান্য সাজ-সরঞ্জামাদির জন্য ব্যয়ের ঊর্ধ্বসীমা কিছুটা বাড়ানোর সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী, নতুন ব্যবসা কেন্দ্র স্থাপনের ক্ষেত্রে আইটি সরঞ্জাম ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ছাড়া অন্যান্য খাতে প্রতি বর্গফুটের জন্য সর্বোচ্চ ব্যয়সীমা এক হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ৮৫০ টাকা এবং বিদ্যমান ব্যবসা কেন্দ্র স্থানান্তরের ক্ষেত্রে এই ব্যয় প্রতি বর্গফুটের জন্য সর্বোচ্চ ব্যয়সীমা এক হাজার টাকা থেকে বাড়িয়ে এক হাজার ২৫০ টাকা করা হয়েছে। একই সঙ্গে শাখার সাজসজ্জার জন্য পরিবেশবান্ধব সরঞ্জাম নির্বাচন করার বিষয়েও বিশেষভাবে লক্ষ রাখতে বলা হয়েছে ব্যাংকগুলোকে।

আরও পড়ুন: আমদানিকারকরা সুতা আমদানিতে পেলেন বাড়তি সুযোগ