হোম তথ্য-প্রযুক্তি দূষণের হাত থেকে রক্ষা পেতে মাস্ক আনল শাওমি

    দূষণের হাত থেকে রক্ষা পেতে মাস্ক আনল শাওমি

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:50 pm
    421
    0
    মাস্ক

    ডেস্ক রির্পোট: ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন বড় বড় শহরে বায়ু দূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এই দূষণের হাত থেকে নিজেদের ফুসফুসকে কী ভাবে রক্ষা করবেন শহরবাসী, তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই।

    এ সবেরই মধ্যে সমস্যার সমাধানে আশার আলো দেখাল মোবাইল প্রস্তুতকারক সংস্থা শাওমি। মধ্যবিত্তের নাগালের মধ্যে তারা আনল অ্যান্টি পলিউশন মাস্ক, যা দূষণের হাত থেকে রক্ষা করবে বলে দাবি ওই সংস্থার।

    Spellbit Limited

    নতুন বছরের শুরুতেই এই অ্যান্টি পলিউশন মাস্কের কথা ঘোষণা করেছে শাওমি। একটি প্যাকেটে থাকবে দু’টি মাস্ক। তার দাম নির্ধারিত করেছে মাত্র ২৪৯ টাকা। একমাত্র শাওমির অনলাইন স্টোরেই এই মাস্কটি কিনতে পাওয়া যাবে বলে ওই সংস্থার তরফে জানানো হয়েছে।

    এই অ্যান্টি পলিউশন মাস্কটির নাম দেওয়া হয়েছে ‘এমআই এয়ারপপ পিএম ২.৫’। এই মাস্কটি ০.৩ মাইক্রনের আকারের কণা রুখে দিতে সক্ষম। শাওমির দাবি, এই মাস্কটির কার্যকারিতা ৯৯.৯৭ শতাংশ।

    এই মাস্কে চারটি স্তরে ফিলট্রেশন হবে। এর ওজন মাত্র ৩২.২ গ্রাম। শুধু মাত্র কালো রঙের মাস্কই পাওয়া যাবে বলে শাওমির তরফে জানানো হয়েছে।

    এই অ্যান্টি পলিউশন মাস্ক ১৫ ঘণ্টা ব্যবহার করা যাবে। ধরা হচ্ছে, একজন ব্যক্তি দু’ঘণ্টা ব্যবহার করবে এই মাস্কটি। সেই হিসাবে মাস্কের জন্য প্রতিদিন খরচ হবে মাত্র ১৭ টাকা।সূত্র: আনন্দবাজার।

    আরও পড়ুন:
    নতুন বছরে ফেসবুক ব্যবহারে মনে রাখতে হবে যে ৬ ঘটনা
    উইন্ডোজ ১০ এখন সবচেয়ে বেশি জনপ্রিয়