হোম অর্থ-বাণিজ্য ডাউন পেমেন্ট ছাড়াই পুনঃতফসিল হবে কৃষি ঋণ

ডাউন পেমেন্ট ছাড়াই পুনঃতফসিল হবে কৃষি ঋণ

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 1:56 pm
237
0

কর্পোরেট সংবাদ ডেস্ক: কৃষকরা এখন থেকে ডাউন পেমেন্ট ছাড়াই কৃষি ঋণ পুনঃতফসিল করতে পারবেন। এই সুবিধা ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে। গত সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের জাতীয় অর্থনীতিতে কৃষি খাতের গুরুত্ব বিবেচনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের স্বল্পমেয়াদি কৃষিঋণ পুনঃতফসিলীকরণের ক্ষেত্রে ব্যাংকার গ্রাহক সম্পর্কেও ভিত্তিতে ডাউন পেমেন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে। ক্ষেত্রবিশেষে ডাউন পেমেন্ট ছাড়াই এ ধরনের ঋণ পুনঃতফসিল করা যাবে।

Spellbit Limited

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ঋণ পুনঃতফসিলের পর কৃষকদের পুনরায় নতুন করে স্বল্পমেয়াদি কৃষিঋণ দেওয়া যাবে। এক্ষেত্রে কোনো নতুন জমা ব্যতিরেকেই পুনঃতফসিল পরবর্তী নতুন ঋণ সুবিধা দেওয়া যাবে। এতে আরো বলা হয়েছে, সার্টিফিকেট মামলা চলার সময়ে গ্রাহকের সঙ্গে সমঝোতার মাধ্যমে সার্টিফিকেট মামলা উত্তোলন ও নিষ্পত্তির পর ঋণ পুনঃতফসিল করা যাবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ হিসেবে বিভিন্ন সময়ে বন্যা, খরা, জলোচ্ছ্বাস, অতিবৃষ্টিসহ নানা কারণে দেশের কৃষকরা ফসল উৎপাদন ও আহরণে সীমাহীন দুর্ভোগের শিকার হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন। এর আগে যেসব কৃষক ঋণ পুনঃতফসিলীকরণ সুবিধা গ্রহণ করেছেন, তারা বর্ধিত সময়েও ঋণের অর্থ পরিশোধ করতে সক্ষম হচ্ছেন না মর্মে সম্প্রতি জানা গেছে।

এর ফলে পুনঃতফসিলকৃত কৃষিঋণের একটি বড় অংশ পুনরায় বিরূপভাবে শ্রেণিকৃত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এতে গ্রামীণ কর্মসংস্থান বাধাগ্রস্ত হয়ে সার্বিকভাবে অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে বলেও বাংলাদেশ ব্যাংক মনে করছে।

আরও পড়ুন:
হিলিতে ন্যাশনাল ব্যাংক এর ২০১তম শাখা’র শুভ উদ্বোধন
ডিজিটাল বাংলাদেশ সম্মাননা পেলো ওয়ালটন