হোম অর্থ-বাণিজ্য ১১৮টি প্রতিষ্ঠানকে ৪.৫৭ লক্ষ টাকা জরিমানা

১১৮টি প্রতিষ্ঠানকে ৪.৫৭ লক্ষ টাকা জরিমানা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 7:00 pm
338
0
DNCRP-2

কর্পোরেট সংবাদ ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪০ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম, রাজশাহী, গাজীপুর, সুনামগঞ্জ, বরগুনা, রংপুর, সিরাজগঞ্জ, ফেনী, মাদারীপুর, কক্সবাজার, নোয়াখালী, বরিশাল, গাইবান্ধা, খুলনা, নওগাঁ, মানিকগঞ্জ, নেত্রকোণা, কুড়িগ্রাম, টাঙ্গাইল, বগুড়া, ফরিদপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, ঝালকাঠি, শেরপুর, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, নাটোর, সিলেট, ময়মনসিংহ, ভোলা ও বাগেরহাটে আজ বাজার তদারকি করা হয়।

প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক, ইন্দ্রানী রায়, ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ও সহকারী পরিচালক রজবী নাহার রজনীর নেতৃত্বে ঢাকা মহানগরীর খিলগাঁও, ভাটারা ও রামপুরা এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ক্যাফে ফ্যামিলি, Daily Shoping ও সততা বেকারীকে যথাক্রমে ১০,০০০/- (দশ হাজার) টাকা, ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা ও ৩,০০০/- (তিন হাজার) টাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রির অপরাধে হক মেডিকেল হল ও জাহানারা ফার্মেসীকে যথাক্রমে ১০,০০০/- (দশ হাজার) টাকা ও ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে কাজী ফার্মস, মোজাদ্দেদীয়া হোটেল, নিউ স্টাল হোটেল এন্ড রেস্টুরেন্ট ও ক্যাফে বনশ্রীকে যথাক্রমে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা ও ৫,০০০/- (পাঁচ হাজার) টাকাসহ মোট ১,০৮,০০০/- (এক লক্ষ আট হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

Spellbit Limited

এছাড়া দেশব্যাপী ৩৭টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ওজনে কারচুপির, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ১০৪টি প্রতিষ্ঠানকে ৩,৩৭,৪০০/- (তিন লক্ষ সাঁইত্রিশ হাজার চারশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ৫টি প্রতিষ্ঠানকে ১২,০০০/- (বার হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৪ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয় (উল্লেখ্য ১ জন অভিযোগকারী ২৫% হিসেবে ৫০০/- (পাঁচশত) টাকা গ্রহণ করেননি)।

গত ১০ ডিসেম্বর ২০১৮ তারিখে ৪০টি বাজার তদারকি ও ৫টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১১৮টি প্রতিষ্ঠানকে মোট ৪,৫৭,৪০০/- (চার লক্ষ সাতান্ন হাজার চারশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ৪ জন অভিযোগকারীকে ২,৫০০/- (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হয় (উল্লেখ্য ১ জন অভিযোগকারী ২৫% হিসেবে ৫০০/- (পাঁচশত) টাকা গ্রহণ করেননি)। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন: টাঙ্গাইলে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ১৬৫তম শাখার উদ্বোধন