হোম কর্পোরেট সংবাদ আইসিএমএবি‘র বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ পেলো ৩২ প্রতিষ্ঠান

আইসিএমএবি‘র বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ পেলো ৩২ প্রতিষ্ঠান

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:58 pm
215
0
icmab 1
নিজস্ব প্রতিবেদক: আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ অর্জন করলো দেশের ৩২ প্রতিষ্ঠান। দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশ-আইসিএমএবি এই অ্যাওয়ার্ড প্রদান করলো। এ উপলক্ষ্যে আজ শনিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ বছর বিভিন্ন ক্যাটাগরির ১০১টি বার্ষিক প্রতিবেদনের মধ্যে ১৩টি ক্যাটাগরির মোট ৩২টি প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড দেয়া হলো। ৩২ কোম্পানির প্রতিনিধিদের হাতে অ্যাওয়ার্ড তুলে দিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সম্মেলনে সরকারি-বেসরকারি খাত, বহুজাতিক কোম্পানি, শিক্ষা খাত, দেশী-বিদেশী এনজিও ও উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর প্রায় ৫০০ উচ্চপদস্থ কর্মকর্তা অংশ নেন। দক্ষিণ এশীয় দেশগুলোর পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশ থেকে অনেক পেশাগত হিসাববিদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড ২০১৭ অর্জন করা প্রতিষ্ঠারগুলো হলো-

Spellbit Limited

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে সেরা হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। দ্বিতীয় হয়েছে ইর্স্টান ব্যাংক লিমিটেড। আর এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো দি সিটি ব্যাংক লিমিটেড।

বেসরকারি ইসলামি ব্যাংক ক্যাটাগরিতে সেরা হয়েছে আল আরাফাহ ইসলামি ব্যাংক। দ্বিতীয় হয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে রয়েছে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অফ বাংলাদেশ লিমিটেড।

সরকারী বানিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে সেরা হয়েছে জনতা ব্যাংক।

নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা হয়েছে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড। এই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে লংকা বাংলা ফিন্যান্স লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স কর্পোরেশন লিমিটেড।

সাধারন বীমা ক্যাটাগরিতে সেরা হয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। দ্বিতীয় হয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড। তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সিমেন্ট প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। এই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড।

পোষাক প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে এনভয় টেক্সটাইল লিমিটেড। দ্বিতীয় হয়েছে মতিন স্পিনিং মিলস লিমিটেড। তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো রহিম টেক্সটাইল মিলস লিমিটেড।

ওষুধ প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে অ্যাওয়ার্ড অর্জন করলো যথাক্রমে বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ও রেনেটা লিমিটেড।

মাল্টি ন্যাশনাল কোম্পানি ক্যাটাগরিতে সেরা হয়েছে ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। এই ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

বিদ্যুৎ খাত ক্যাটাগরিতে সেরা হয়েছে সামিত পাওয়ার লিমিটেড। দ্বিতীয় হয়েছে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

বিবিধ ট্রেডিং ক্যাটাগরিতে সেরা হয়েছে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।

বিবিধ সেবা ক্যাটাগরিতে সেরা হয়েছে ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস।

বিবিধ প্রস্তুতকারক ক্যাটাগরিতে সেরা হয়েছে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড। দ্বিতীয় হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এই ক্যাটাগরিতে তৃতীয় হয়েছে এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড।

২০০৭ সাল থেকে আইসিএমএবি প্রতিবছর এই কর্পোরেট অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। প্রতিটি কর্পোরেট সংস্থার সার্বিক পার্ফরম্যান্স মূল্যায়ন করে, অর্থনীতিতে অবদানের স্বীকৃতি হিসেবে, সেরা প্রতিষ্ঠানগুলোকে এই পুরস্কার দেয়া হয়ে থাকে।

লাঞ্চ ব্রেকের পর দুপুরে অনুষ্ঠিত হবে টেকনিক্যাল সেশন। এতে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ৩টি টেকনিক্যাল সেশনে ৬টি প্রবন্ধ উপস্থাপন করবেন। সেশন তিনটি হচ্ছে, কর্পোরেট পার্ফরমিং ফ্রেমওয়ার্ক, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন এবং জার্নি ফ্রম সিএফও টু সিইও।

সময়ের বিবর্তনের সাথে সাথে টেকনোলজির পরিবর্তন হচ্ছে। সেই সাথে কস্ট ম্যানেজমেন্ট প্রফেশনাল্সসহ হিসাববিদদের টেকনোলজির সাথে নিজেদেরকে আপডেট করতে হয়। নিজ নিজ প্রতিষ্ঠানে সর্বোচ্চ সেবা দেয়ার জন্য দক্ষতা অর্জন করতে হয়। ভবিষ্যতে বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে এই পেশাদারদের যে সব বিষয়ে দক্ষতা বাড়াতে হবে, সে সব বিষয়ের উপর আলোচ্য প্রবন্ধসমূহে আলোকপাত করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

দুপুর আড়াইটায় শুরু হবে প্রথম টেকনিক্যাল সেশন ‘কর্পোরেট পার্ফরমিং ফ্রেমওয়ার্ক’। এই সেশনটি চলবে বিকাল চারটা পর্যন্ত। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আইসিএমএবি’র সাবেক প্রেসিডেন্ট ও আইডিএলসি ফাইন্যান্সের এমডি ও সিইও আরিফ খান এফসিএমএ।

বিকাল চারটায় শুরু হবে দ্বিতীয় সেশন ‘টেকনালজি অ্যান্ড ইনোভেশন’। সেশনটি চলবে সন্ধ্যা সাড়ে পাঁচটা পর্যন্ত। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস্ অব ইন্ডিয়া’র প্রেসিডেন্ট সিএ নবীন এন ডি গুপ্তা এই সেশনটি সঞ্চালনা করবেন। ড. বিনোদ কুমার মুর্তি এই সেশনে প্রবন্ধ উপস্থাপন করবেন। ড. বিনোদ হচ্ছেন আইবিএম-সিইবিটিদের জন্য একজন সার্টিফাইড ট্রেইনার এবং লন্ডনের ইনস্টিটিউট অব এনালিটিক্স-এর কান্ট্রি হেড।

সন্ধ্যা ছটায় শুরু হবে শেষ ও তৃতীয় সেশন ‘জার্নি ফ্রম সিএফও টু সিইও’। সেশনটি চলবে রাত আটটা পর্যন্ত। এই সেশনের প্রধান অতিথি হিসেবে থাকবেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অব বাংলাদেশ মোহাম্মদ মুসলিম চৌধুরী। বাংলাদেশে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি এক্সিয়েটার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহাতাব উদ্দিন আহমেদ এফসিএমএ। সর্বশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে আইসিএমএবি বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড অনুষ্ঠান।

আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার দুর্ঘটনা এড়াতে জ্বালানি বিভাগের ১৩ দফা নির্দেশনা