হোম অর্থ-বাণিজ্য ১৩০ টি প্রতিষ্ঠানকে ৭.৭৩ লক্ষ টাকা জরিমানা

১৩০ টি প্রতিষ্ঠানকে ৭.৭৩ লক্ষ টাকা জরিমানা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 5:41 pm
81
0
DNCRP

কর্পোরেট সংবাদ ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪৩ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম, রাজশাহী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, নীলফামারী, রংপুর, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, গাইবান্ধা, জামালপুর, নোয়াখালী, চুয়াডাঙ্গা, কক্সবাজার, নেত্রকোণা, ব্রাহ্মণবাড়িয়া, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, বগুড়া, দিনাজপুর, হবিগঞ্জ, ফরিদপুর, সিলেট, নওগাঁ, টাঙ্গাইল, বরিশাল, সাতক্ষীরা, ময়মনসিংহ, ভোলা, মাগুরা, শরীয়তপুর, নাটোর, বাগেরহাট, ঝালকাঠি, ফেনী ও পটুয়াখালীতে আজ বাজার তদারকি করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শাহনাজ সুলতানা ও রজবী নাহার রজনীর নেতৃত্বে ঢাকা মহানগরীর কচুক্ষেত ও গুলশান এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে সিকদার জেনারেল স্টোর, জাররা সুইটস, মাদারীপুর জেনারেল স্টোর, মা জেনারেল স্টোর, ফাহিম জেনারেল স্টোর, সরিফুল স্টোর, মুসলিম সুইটস ও কনক সুইটসকে যথাক্রমে ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ৭,০০০/- (সাত হাজার) টাকা, ৭,০০০/- (সাত হাজার) টাকা, ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা ও ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা, ওজনে কারচুপির অপরাধে জাররা সুইটসকে ২০,০০০/- (বিশ হাজার) টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে লাকি হোটেল, আর আ রেস্তোরা, পার্ক পাস্তা, ইন আউট ও কিংস বারবিকিউকে যথাক্রমে ১৫,০০০/- (পনের হাজার) টাকা, ৪০,০০০/- (চল্লিশ হাজার) টাকা, ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা, ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা ও ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রি ও অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানোর অপরাধে ইউরো এসিয়া রেস্টুরেন্টকে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকাসহ মোট ৩,০৪,০০০/- (তিন লক্ষ চার হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

Spellbit Limited

এছাড়া দেশব্যাপী ৩৫টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ওজনে কারচুপির, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ১১১টি প্রতিষ্ঠানকে ৪,২৬,৫০০/- (চার লক্ষ ছাব্বিশ হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ৫টি প্রতিষ্ঠানকে ৪৩,০০০/- (তেঁতাল্লিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৫ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ১০,৭৫০/- (দশ হাজার সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়।

গত ৫ ডিসেম্বর ২০১৮ তারিখে ১২৫টি বাজার তদারকি ও ৫টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১৩০টি প্রতিষ্ঠানকে মোট ৭,৭৩,৫০০/- (সাত লক্ষ তিয়াত্তর হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ৫ জন অভিযোগকারীকে ১০,৭৫০/- (দশ হাজার সাতশত পঞ্চাশ) টাকা প্রদান করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

আরও পড়ুন: আল-আরাফাহ্ ব্যাংক এর মাসিক ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত