হোম আর্কাইভ বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় ২৬ নম্বরে শেখ হাসিনা

বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় ২৬ নম্বরে শেখ হাসিনা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:17 am
74
0
শেখ হাসিনা

ডেস্ক রির্পোট: যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনের ২০১৮ সালের বিশ্বের ক্ষমতাধর নারীদের তালিকায় চার ধাপ এগিয়ে ২৬তম স্থানে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফোর্বস’র গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে। তার আগের বছর তিনি ছিলেন ৩৬ নম্বরে।

২০১৫ সালের তালিকায় তার অবস্থান ছিল ৫৯তম। এ তালিকায় ধারাবাহিকভাবে উন্নতি ঘটেছে বাংলাদেশে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনার।

Spellbit Limited

এর আগে যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকায় স্থান পেয়েছিলেন শেখ হাসিনা। প্রভাবশালীদের তালিকায় তাকে রেখেছিল টাইম ম্যাগাজিনও। শেখ হাসিনাকে ফোর্বসের তালিকায় স্থান দেওয়ার ক্ষেত্রে মিয়ানমারের বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার বিষয়টি বিবেচনায় নেওয়া হয়েছে।

মিয়ানমারের নেত্রী অং সান সু চি দুই বছর আগে এই ফোর্বসের তালিকায় ২৬তম অবস্থানে ছিলেন। গত বছর তার অবস্থান ৭ ধাপ পিছিয়ে যায়। এবার শেখ হাসিনা ২৬তম স্থানে উঠে এলেও সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যে।

এদিকে, ২০০৪ সালের পর এই প্রথম তালিকায় স্থান পাননি যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।  এই তালিকায় জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এক নম্বর অবস্থানে রয়েছেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে দ্বিতীয় ও আইএমএফ চেয়ারম্যান ক্রিস্টিন লাগার্দ এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের টেলিভিশন উপস্থাপক অপরাহ উইনফ্রে ২০তম, কুইন এলিজাবেথ (দ্বিতীয়) ২৩তম এবং ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও তার উপদেষ্টা ইভাংকা ট্রাম্প রয়েছেন তালিকার ২৪তম স্থানে।

এ বছরের শীর্ষ ১০০ ক্ষমতাধর নারীর তালিকা সম্পর্কে ফোর্বসের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতা কাঠামোর পরিবর্তন ও তার দীর্ঘমেয়াদি প্রভাব তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা নারীরা এ বছর ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন।

আরও পড়ুন:
নির্বাচন কমিশনে ৫৪৩ জনের আপিল দায়ের: শুনানি শুরু আজ
নির্বাচন সংক্রান্ত মিথ্যা তথ্য দিলে অভিযোগকারীর বিচার হবে: সিইসি