27 C
Dhaka
এপ্রিল ৫, ২০২০
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ গেজেট-প্রজ্ঞাপন জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

সংসদ নির্বাচনের ৪০১৯৯ ভোট কেন্দ্রের প্রজ্ঞাপন জারি

কর্পোরেট সংবাদ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে ইসির উপ-সচিব আব্দুল হালিম খান বলেন, ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে, তাই আজকের মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশের বাধ্যবাদকতা রয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনায় নির্ধারিত সময়েই ৩০০ আসনের সব কেন্দ্রের গেজেট প্রকাশের কাজ সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, ‘রিটার্নিং কর্মকর্তার পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে। ১ ডিসেম্বর থেকে কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়েছে। নির্ধারিত সময়ে আসনভিত্তিক কেন্দ্রের গজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে।’

গত আগস্টে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়। বিগত দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। এবার ভোটকক্ষ থাকবে ২ লাখেরও বেশি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ১০ ডিসেম্বর বৈধ প্রার্থীদের মাঝে রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন। এরপরই প্রার্থীরা প্রচারণা শুরু করতে পারবেন।

আরও পড়ুন: 
প্রার্থীদের প্রতিটি আপিলই মেরিট অনুযায়ী দেখবে ইসি: মাহবুব তালুকদার
আগামী ৯ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত প্রার্থীর নাম জানাতে হবে: ইসি

আরো খবর »

কারখানা বন্ধে মালিকদের প্রতি রুবানা হকের অনুরোধ

*

ঢাকা-আরিচা মহাসড়কে পোশাক শ্রমিকদের ঢল

*

বেসরকারি হাসপাতালে চিকিৎসা না দিলে লাইসেন্স বাতিল: স্বাস্থ্যমন্ত্রী

*