হোম অর্থ-বাণিজ্য ৯৮টি প্রতিষ্ঠানকে ৬.১২ লক্ষ টাকা জরিমানা

৯৮টি প্রতিষ্ঠানকে ৬.১২ লক্ষ টাকা জরিমানা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 6:28 pm
153
0
DNCRP

কর্পোরেট সংবাদ ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৩৫ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, রাজশাহী, বাগেরহাট, ফেনী, কুষ্টিয়া, ঝিনাইদহ, মুন্সীগঞ্জ, ময়মনসিংহ, ভোলা, কুমিল্লা, খুলনা, নেত্রকোণা, বান্দরবান, ফরিদপুর, ঝালকাঠি, বরিশাল, সিলেট, গাইবান্ধা, টাঙ্গাইল, বগুড়া, হবিগঞ্জ, নোয়াখালী, শরীয়তপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নওগাঁ, কুড়িগ্রাম, পটুয়াখালী, কুষ্টিয়া ও মৌলভীবাজারে বাজার তদারকি করা হয়।

প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সাথে ঢাকা মহানগরীর শাহজাহানপুর এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে মজিবর ফ্রুট ও সিরাজ ফ্রুট স্টোরকে ১,০০০/- (এক হাজার) টাকা করে ২,০০০/- (দুই হাজার) টাকা, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব শাহনাজ সুলতানা, ও জনাব জান্নাতুল ফেরদাউসের নেতৃত্বে ঢাকা মহানগরীর ধানমন্ডি ও মোহাম্মদপুর এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে পিজ্জা স্কয়ার ও স্কাই রেস্টুরেন্টকে যথাক্রমে ৮০,০০০/- (আশি হাজার) টাকা ও ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে চাঁদপুর এন্টারপ্রাইজ, তুহিন সুপার স্টোর, মজিবর স্টোর ও হক ব্রেড এন্ড ফুড প্লাজাকে যথাক্রমে ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা, ১০,০০০/- (দশ হাজার) টাকা ও ২০,০০০/- (বিশ হাজার) টাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রির অপরাধে জনতা ফার্মেসী ও আমেরিকান বার্গার ক্যাফেকে যথাক্রমে ২০,০০০/- (বিশ হাজার) টাকা ও ২০,০০০/- (বিশ হাজার) টাকা, ওজনে কারচুপির অপরাধে আল্লাহর দান মিষ্টির দোকানকে ৮,০০০/- (আট হাজার) টাকা এবং প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে কিং চনপেচতিওনের‌্যকে ২০,০০০/- (বিশ হাজার) টাকাসহ মোট ২,২৫,০০০/- (দুই লক্ষ পঁচিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

Spellbit Limited

এছাড়া দেশব্যাপী ৩২টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ওজনে কারচুপির, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৮৪টি প্রতিষ্ঠানকে ৩,৬৭,৪০০/- (তিন লক্ষ সাতষট্টি হাজার চারশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ২০,০০০/- (বিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ২ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা প্রদান করা হয়।

গত ৩ ডিসেম্বর ২০১৮ তারিখে ৩৫টি বাজার তদারকি ও ২টি অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৯৮টি প্রতিষ্ঠানকে মোট ৬,১২,৪০০/- (ছয় লক্ষ বার হাজার চারশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। আদায়কৃত জরিমানা হতে ২ জন অভিযোগকারীকে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা প্রদান করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

আরও পড়ুন: মাইডাস ফাইন্যান্সিং এর ‘সহজ আয় ব্যয় ও লাভ ক্ষতি নিরুপণ‘ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত