হোম স্বাস্থ্য-লাইফস্টাইল একই হেলমেট বা টুপি ব্যবহারে কী ক্ষতি করছেন জানেন?

    একই হেলমেট বা টুপি ব্যবহারে কী ক্ষতি করছেন জানেন?

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 3:23 pm
    93
    0
    হেলমেট

    ডেস্ক রির্পোট: শীতে কান মাথা ঢেকে শরীরকে গরম রাখার অভ্যাস আমাদের সকলেরই। কিন্তু একই টুপি বিভিন্ন সময় অনেকে পরে বেড়িয়ে গেলেন। কিংবা মোটরবাইক বা স্কুটির জন্য কেনা হেলমেট যখন যে গাড়ি চালাচ্ছেন, তিনিই চালান করে নিচ্ছেন মাথায়।

    এমন ছবি কমবেশি আমাদের সকলের ঘরেই দেখা যায়। কিন্তু জানেন কি, এই একই টুপি বা হেলমেট সুযোগ-সুবিধা মতো পরে ফেলার এই বদভ্যাস কোন বিপদের দিকে ঠেলে নিয়ে যাচ্ছে আপনাকে?

    Spellbit Limited

    আজকাল হেলমেটের ক্লিপ অত্যাধুনিক হওয়ায় ক্লিপ ছোট-বড় করে নিলে সকল প্রাপ্তবয়স্করাই এটি ব্যবহার করতে পারেন। আর এই ব্যবহারেই প্রমাদ গুনছেন চিকিৎসকরা। ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষের মতে, মাথার ত্বকে যে সমস্ত ছত্রাকঘটিত অসুখ, চুল পড়ে যাওয়া বা মাথার ত্বকে প্রদাহ হওয়ার যে প্রবণতা সারা বছরই থাকে, বিশেষ করে শীতে যেগুলি বাড়ে, তার অন্যতম কারণ এই একই টুপি ও হেলমেট ব্যবহার। তাঁর কথায়,‘‘সারা বছর হেলমেটের এমন ব্যবহারে মাথার ত্বকে সমস্যা তো থাকেই, টুপি পরায় শীতকালে এই সমস্যা আরও বাড়ে।’’

    কিন্তু কেন এমন হয়? চিকিৎসকদের মতে, শীতে টুপি বা সারা বছর হেলমেট পরার জেরে মাথা, কান ঢাকা থাকে। তাই শরীরের এ সব অংশ খুব সহজেই ঘেমে যায়। ঘামের শুকিয়ে গেলেও জীবাণুলেগে থাকে হেলমেট বা টুপিতে। পরে এই হেলমেট যখন অন্য কেউ পরেন, তখন খুব সহজেই জীবাণুরা তাঁর শরীরে সংক্রমিত হয়। নিজের শরীরের ঘাম ও তাঁর জীবাণুর সঙ্গে লড়তে পারার ক্ষমতা আমাদের শরীরের প্রতিরোধ শক্তিরই রয়েছে। কিন্তু প্রত্যেকের ঘামের প্রকৃতি ভিন্ন। তাই অন্যের ঘাম থেকে সংক্রমিত জীবাণুর সঙ্গে লড়ার ক্ষমতা সকলের থাকে না।

    তা হলে উপায়?

    চিকিৎসকদের মতে, সব সময় আলাদা টুপি বা আলাদা হেলমেট ব্যবহার করাই উচিত।

    একান্তই একই টুপি বা বেলমেট ব্যবহার করতে হলে ব্যবহারের আগে টুপিকে কড়া রোদে রাখুন, যাতে কিছুটা জীবাণু মরে যায়। হেলমেটের ক্ষেত্রে নরম ভিজে কাপড় দিয়ে ভাল করে মুছে শুকিয়ে তার পর মাথায় দিন। মাথায় কাপড় বেঁধে তার উপরও পরতে পারেন হেলমেট।

    আপদকালীন সময়ে হাতে সময় কম থাকলে অবশ্যই বাড়ি ফিরে ভাল করে অ্যান্টিসেপ্টিক লোশন মেশানো জলে মাথা ধুয়ে নিন। সূত্র-আনন্দবাজার।

    আরও পড়ুন:
    জেনে নিন লেবুর খোসার অসাধারণ ১৪ টি ব্যবহার
    জেনে নিন, প্লাস্টিকের কাপে চা পান করার কুফল সম্পর্কে
    জেনে নিন, কাঁচা শসা খাওয়ার উপকারিতা