হোম শিরোনাম বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে নগদ লভ্যাংশ পাঠিয়েছে দুই কোম্পানি

    বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে নগদ লভ্যাংশ পাঠিয়েছে দুই কোম্পানি

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 10:52 am
    73
    0
    divident1

    শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভূক্ত দুই কোম্পানি ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের (বিইএফটিএন) মাধ্যমে বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে পাঠিয়েছে। আর যাদের ব্যাংকে বিইএফটিএন সুবিধা নেই, তাদের লভ্যাংশ কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো হয়েছে। সূত্র: ডিএসই।

    দ্য ইবনে সিনা ফার্মাসিটিক্যাল লিমিটেড: ৩০ জুন,২০১৮ সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস এবং ৩০ শতাংশ নগদ লভ্যাংশ সহ মোট ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫.৯২ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৩.২১ টাকা।

    Spellbit Limited

    প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬৮ টাকা। গত বছরের একই সময়ে যা ছিল ২.১৭ টাকা। এছাড়াও ৩০ সেপ্টেম্বর ২০১৮ শেষে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৫ টাকা ৮৮ পয়সা। আর শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৪ টাকা ৫৭ পয়সা।

    কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ২৮ কোটি ৪০ লাখ টাকা। এর রিজার্ভে রয়েছে ২ কোটি ৯৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২ কোটি ৮৪ লাখ ৩ হাজার ২৯৮ টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালক ৪৪ দশমিক ৪৭ শতাংশ, প্রতিষ্ঠান ১৫ দশমিক ৫৯ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৯ দশমিক ৯৪ শতাংশ শেয়ার। উল্লেখ্য, ইবনে সিনা ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ; ক্যাটাগরিতে অবস্থান করছে।

    ইউনাইটেড পাওয়ার: ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিভিউশন লিমিটেড ৩০ জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরে বিনিয়োড়কারীদের জন্য ১১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৫১ পয়সা। এসময়ে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৪০ টাকা ৮০ পয়সা।

    প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ১৮) ইপিএস হয়েছে ৩ টাকা ৭১ পয়সা, যা আগের বছর একই সময় ছিল দুই টাকা ২৩ পয়সা। অর্থাৎ ইটিএস বেড়েছে এক টাকা ৪৮ পয়সা। ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনএভি হয়েছে ৫৮ টাকা দুই পয়সা, যা একই বছরের ৩০ জুন সময় ছিল ৩৪ টাকা।

    কোম্পানিটির মোট ৪৭ কোটি ৯০ লাখ ৮৭ হাজার ১টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যানুযায়ী কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৯০ শতাংশ, প্রাতিষ্ঠানিক পাঁচ দশমিক ৮১ শতাংশ, বিদেশি দশমিক ১২ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি চার দশমিক শূন্য সাত শতাংশ শেয়ার রয়েছে।

    আরও পড়ুন: বিনিয়োগকারীদের বিও হিসাবে বোনাস পাঠিয়েছে ইবনে সিনা