হোম আর্কাইভ আবারো রাজস্ব আয়ে শীর্ষে ভারতী এয়ারটেল

আবারো রাজস্ব আয়ে শীর্ষে ভারতী এয়ারটেল

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 8:23 pm
69
0

ডেস্ক রির্পোট: ভারতের টেলিযোগাযোগ খাতে ভোডাফোন ইন্ডিয়া ও আইডিয়া সেলুলার একীভূত হয়ে কার্যক্রম শুরুর পর গ্রাহক সংখ্যা ও রাজস্ব বিবেচনায় শ্রেষ্ঠত্ব হারায় ভারতী এয়ারটেল। তবে ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আয় বিবেচনায় আবার শীর্ষে উঠে এসেছে প্রতিষ্ঠানটি। অবশ্য গ্রাহক সংখ্যা বিবেচনায় দেশটির শীর্ষ সেলফোন অপারেটরের তকমা ধরে রেখেছে ভোডাফোন আইডিয়া লিমিটেড।

ভোডাফোন ইন্ডিয়া ও আইডিয়া সেলুলার একীভূত হয়ে ভোডাফোন আইডিয়া নামে কার্যক্রম শুরুর পর প্রথম প্রান্তিকভিত্তিক আর্থিক খতিয়ান প্রকাশ করেছে। এতে দেখা যায়, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভোডাফোন আইডিয়ার রাজস্ব ১২ হাজার ২৩ কোটি ভারতীয় রুপিতে দাঁড়িয়েছে, যা চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (এপ্রিল-জুন) চেয়ে ৭ দশমিক ১ শতাংশ কম। এপ্রিল-জুন প্রান্তিকে প্রতিষ্ঠানটির রাজস্ব ছিল ১২ হাজার ৯৪৪ কোটি রুপি।

Spellbit Limited

অন্যদিকে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ভারতী এয়ারটেলের রাজস্ব ১৪ হাজার ৯১৯ কোটি রুপিতে দাঁড়িয়েছে, যা গত বছরের একই প্রান্তিকের চেয়ে ১১ শতাংশ কম। ২০১৭-১৮ অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির রাজস্ব ছিল ১৬ হাজার ৭৩৬ কোটি রুপি।

জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভারতী এয়ারটেলের আয় সুদ, কর, অবচয় ও ক্রমশোধ (ইবিআইটিডিএ) পরিশোধের আগে ৩৩ শতাংশ কমে ৪ হাজার ২৪৮ কোটি রুপিতে দাঁড়িয়েছে, যা এপ্রিল-জুন প্রান্তিক শেষে ৬ হাজার ৩২৯ কোটি রুপি ছিল। গত প্রান্তিকে প্রতিষ্ঠানটির ইবিআইটিডিএ মার্জিন ৩৭ দশমিক ৮ শতাংশ থেকে কমে ২৮ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়া সুদ ও কর পরিশোধের আগে প্রতিষ্ঠানটির আয় ১১০ শতাংশ কমে ২ হাজার ৪৯৩ কোটি রুপিতে দাঁড়িয়েছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভারতী এয়ারটেলের মূলধনি ব্যয় ৩ শতাংশ কমে ৬ হাজার ৯০৩ কোটি ভারতীয় রুপিতে দাঁড়িয়েছে, যা গত বছরের একই প্রান্তিকে ছিল ৭ হাজার ১৪৪ কোটি রুপি।

জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে ভোডাফোন আইডিয়ার ইবিআইটিডিএ ২৮ দশমিক ৭ শতাংশ কমে ৯৭৭ কোটি রুপিতে দাঁড়িয়েছে, যা অর্থবছরের প্রথম প্রান্তিকে ছিল ১ হাজার ৩৭২ কোটি রুপি। এর ইবিআইটিডিএ মার্জিন ২ দশমিক ৫ শতাংশ কমে ৮ দশমিক ১ শতাংশে দাঁড়িয়েছে। গত প্রান্তিকে ভোডাফোন আইডিয়ার মূলধনি ব্যয় ৩০ দশমিক ৭ শতাংশ বেড়ে ৩ হাজার ২৯৫ কোটি রুপিতে পৌঁছেছে, যা অর্থবছরের প্রথম প্রান্তিকে ছিল ২ হাজার ৫২১ কোটি রুপি। গত প্রান্তিকে ভোডাফোন আইডিয়ার গ্রাহকপ্রতি রাজস্ব ৪ দশমিক ৭ শতাংশ কমে ৮৮ রুপিতে দাঁড়ানোর তথ্য দেয়া হয়েছে, যা আগের প্রান্তিকে ছিল ৯২ রুপি।

ভোডাফোন ইন্ডিয়া ও আইডিয়া সেলুলারের একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট ভোডাফোন আইডিয়া এখন নিজেদের নেটওয়ার্ক এক করার কাজে ব্যস্ত সময় পার করছে। একই সঙ্গে ভেন্ডর ঠিক করার পাশাপাশি শুরু করা হয়েছে স্পেকট্রাম একীভূতকরণের কার্যক্রম। ভোডাফোন আইডিয়ার পরিচালনা পর্ষদ এরই মধ্যে কোম্পানির মূলধন বাড়ানোর জন্য একটি কমিটি গঠন করেছে। প্রমোটার অংশীদার ও ভোডাফোন গ্রুপ এবং আদিত্য বিড়লা গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, ভোডাফোন আইডিয়া লিমিটেডের মূলধন বাড়াতে উভয় প্রতিষ্ঠান যথাক্রমে সর্বোচ্চ ১১ হাজার কোটি ও ৭ হাজার ২৫০ কোটি রুপি বিনিয়োগ করবে। খবর টেলিকম লিড।

আরও পড়ুন:
বাংলালিংক এর নতুন নম্বর সিরিজ ০১৪
দেশের বাজারে অপো এ৭-এর বিক্রি শুরু