হোম তথ্য-প্রযুক্তি মঙ্গল গ্রহে পৌঁছে বার্তা পাঠাল ‘ইনসাইট’ ( ভিডিও)

    মঙ্গল গ্রহে পৌঁছে বার্তা পাঠাল ‘ইনসাইট’ ( ভিডিও)

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:56 am
    196
    0

    ডেস্ক রিপোর্ট: দীর্ঘ সাত মাসের যাত্রা শেষে মঙ্গল গ্রহে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার রোবটযান ‘ইনসাইট’। গত সোমবার রাতে নির্দিষ্ট সময়ের ৭ মিনিট পর বাংলাদেশ সময় রাত ২টায় এটি অবতরণ করে। এর পর নাসার কাছে পৌঁছানোর বার্তা হিসেবে একটি ছবি পাঠায় ইনসাইট।

    বিবিসি ও সিএনএনএর প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলে কম্পনের মাত্রা এবং এই গ্রহ প্রাণধারণের উপযুক্ত কিনা, তা খতিয়ে দেখবে এ রোবটযান। সেই সঙ্গে সেখানে পাথরের স্তর তৈরির রহস্যও ভেদ করবে। জার্মান মহাকাশ গবেষণাকেন্দ্রের তৈরি এইচপিথ্রি যন্ত্র ব্যবহার করে মঙ্গলের ১৬ ফুট গভীরে পৌঁছতে পারবে ইনসাইট। এ যন্ত্র মঙ্গলের পাথরের স্তরে তাপমাত্রার পরিবর্তন এবং তেজষ্ক্রিয়তা পরিমাপ করবে। প্রাপ্ত তথ্য পৃথিবীর সঙ্গে তুলনার পর এ গ্রহের অভ্যন্তরীণ কাঠামোয় থাকা পাথরের স্তরসংক্রান্ত তথ্যও পাওয়া যাবে।

    Spellbit Limited

    নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলে দুই বছর কাজ করবে ইনসাইট। আর এ কাজকর্মের জন্য সূর্য থেকে শক্তি নেবে এ রোবটযান। এতে দুটি সোলার প্যানেল রয়েছে। এগুলোর প্রত্যেকটি সাত ফুট চওড়া। পৃথিবীর চেয়ে সূর্য থেকে দূরে থাকায় ইনসাইটের সোলার প্যানেল দুটি সূর্যালোক কম পাবে। তবে তাতে কাজকর্মের কোনো অসুবিধা হবে না। মেঘমুক্ত আকাশে গেলে ৬০০ থেকে ৭০০ ওয়াট সৌরশক্তি পেলেই সোলার প্যানেলগুলোর প্রয়োজন মিটবে।

    গত ৫ মে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ এয়ারফোর্স ঘাঁটি থেকে মঙ্গলের উদ্দেশে উড়ে যায় ইনসাইট। এটি ঘণ্টায় ৬ হাজার ২০০ মাইল গতিতে ৩০ কোটি ১২ লাখ ২৩ হাজার ৯৮১ মাইল পথ পাড়ি দিয়ে অবশেষে মঙ্গলে পৌঁছে। পৃথিবী থেকে নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি ইনসাইটকে নিয়ন্ত্রণ করছে। ৯৯ কোটি ৩০ লাখ মার্কিন ডলার ব্যয়ে নির্মিত এ রোবটযান নাসার ইতিহাসে মঙ্গলে অষ্টম সফল অবতরণের ঘটনা।

    আরও পড়ুন: 

    নটরডেম কলেজের আইটি ফেস্টিভ্যালে নজর কেড়েছে ওয়ালটন ল্যাপটপ

    মঙ্গলে ২৪ লাখ ‘দ্বিপদী মানুষ’ ছোঁবে আজ