হোম কোম্পানি পর্যালোচনা জেনে নিন, ইষ্টার্ন ব্যাংক লিমিটেড সম্পর্কে

    জেনে নিন, ইষ্টার্ন ব্যাংক লিমিটেড সম্পর্কে

    সংবাদটি প্রকাশিত হয়েছে : at 5:36 pm
    213
    0
    ইষ্টার্ন ব্যাংক

    শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারের তালিকাভূক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ইষ্টার্ন ব্যাংক লিমিটেড। ডিএসই’র তথ্য অনুযায়ী, কোম্পানিটির অনুমোদিত মূলধন ১২০০ কোটি টাকা, পরিশোধিত মূলধনের পরিমাণ ৭৩৮ কোটি টাকা, মোট শেয়ারের সংখ্যা ৭৩ কোটি ৭৯ লক্ষ ৯৯ হাজার ৫৮৯ টি এবং পুঞ্জিভূত আয় ১ হাজার ৪৪৯ কোটি ৬২ লাখ টাকা।

    কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার আছে ৩১.৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার আছে ৪৩.৭৮ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ২৪.১৪ শতাংশ এবং বিদেশী বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ০.৫২ শতংশ।

    Spellbit Limited

    কোম্পানিটির গত এক বছরের শেয়ার দর ৩০.৫ টাকা থেকে ৫৮ টাকা, গত এক মাসের শেয়ার দর ৩৩.৭ টাকা থেকে ৩৪.৬ টাকা, আজকের শেয়ারদর ৩৩.৭ টাকা থেকে ৩৪ টাকার মধ্যে উঠানামা করে এবং আজকের সর্বশেষ শেয়ারদর ছিল ৩৪.৫০ টাকা।

    তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ১৮) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৬ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১.০৩ টাকা। এদিকে তিন প্রান্তিকে (জানুয়ারী-সেপ্টেম্বর ১৮) অর্থাৎ ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৮৮ টাকা। এছাড়াও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১৩.৬৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ৩০.৩০ টাকা।

    চলতি বছরের মধ্যবর্তীকালীন অনিরীক্ষিত অার্থিক চিত্র পর্যালোচনা করলে দেখা যায়, কোম্পানিটির টার্নওভার বা বিক্রি আয় হয় প্রথম প্রান্তিকে ১৭৪ কোটি ৮৮ লক্ষ টাকা, দ্বিতীয় প্রান্তিকে ৩৬৬ কোটি ১৪ লক্ষ টাকা।

    কর পরবর্তী মুনাফা (চলতি ব্যবসা) এবং কর পরবর্তী মুনাফা (চলমান ব্যবসাবহির্ভূত আয়সহ) হয় প্রথম প্রান্তিকে ৫০ কোটি ৮০ লক্ষ টাকা, দ্বিতীয় প্রান্তিকে ১৩৪ কোটি ৮৮ লক্ষ টাকা। মোট কমপ্রিহেনসিভ আয় প্রান্তিকে ৫০ কোটি ৮০ লক্ষ টাকা, দ্বিতীয় প্রান্তিকে ১৩৪ কোটি ৮৮ লক্ষ টাকা। শেয়ার প্রতি আয়ের পরিমাণ (চলমান ব্যবসা) প্রথম প্রান্তিকে ০.৬৯ টাকা, দ্বিতীয় প্রান্তিকে ১.৮৩ টাকা।

    অপরদিকে, কোম্পানির বার্ষিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, কোম্পানিটি ২০১৩ সালে শেয়ারপ্রতি আয় করে ৪ দশমিক ১৫ টাকা, শেয়ার প্রতি নিট সম্পদ ৩০ দশমিক ৩৭ টাকা এবং চলমান ব্যবসায় কর-পরবর্তী মুনাফা ২৫৩ কোটি ৫১ লক্ষ টাকা।

    ২০১৪ সালে শেয়ারপ্রতি আয় করে ৩ দশমিক ৫০ টাকা, শেয়ার প্রতি নিট সম্পদ ৩৩ দশমিক ১১ টাকা এবং চলমান ব্যবসায় কর-পরবর্তী মুনাফা ২১৩ কোটি ৭৯ লক্ষ টাকা।

    ২০১৫ সালে শেয়ারপ্রতি আয় করে ৩ দশমিক ৭৩ টাকা, শেয়ার প্রতি নিট সম্পদ ৩৩ দশমিক ৮৮ টাকা এবং চলমান ব্যবসায় কর-পরবর্তী মুনাফা ২২৮ কোটি ২৬ লক্ষ টাকা।

    ২০১৬ সালে শেয়ারপ্রতি আয় করে ৩ দশমিক ৮৬ টাকা, শেয়ার প্রতি নিট সম্পদ ২৯ দশমিক ৬৪ টাকা এবং চলমান ব্যবসায় কর-পরবর্তী মুনাফা ২৭১ কোটি ৬৩ লক্ষ টাকা।

    ২০১৭ সালে শেয়ারপ্রতি আয় করে ৩ দশমিক ২৯ টাকা, শেয়ার প্রতি নিট সম্পদ ২৯ দশমিক ৬৪ টাকা এবং চলমান ব্যবসায় কর-পরবর্তী মুনাফা ২৪২ কোটি ৮৩ লক্ষ টাকা।

    কোম্পানিটি ২০১৭ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ, ২০১৬ সালে ২০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ও ২০১৫ সালে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ প্রদান করে। কোম্পানিটি ১৯৯৩ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

    বর্তমানে কোম্পানিটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন শওকত আলী চৌধুরী এবং ব্যবস্থাপনা পরিচালক পদে রয়েছেন আলী রেজা ইফতেখার।

    ইষ্টার্ন ব্যাংক লিমিটেডের ওয়েবসাইটটি দেখতে এখানে ক্লিক করুন।

    আরও পড়ুন: 

    জেনে নিন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস কোম্পানি সম্পর্কে