হোম অর্থ-বাণিজ্য ট্রাভেল এজেন্টদের মূসক থেকে অব্যাহতি দিয়েছে এনবিআর

ট্রাভেল এজেন্টদের মূসক থেকে অব্যাহতি দিয়েছে এনবিআর

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:07 am
105
0
ট্রাভেল এজেন্টদের মূসক থেকে অব্যাহতি দিয়েছে এনবিআর

কর্পোরেট সংবাদ ডেস্ক: উড়োজাহাজ যাত্রীদের টিকেটিংয়ের সেবায় নিয়োজিত ট্রাভেল এজেন্টদের কমিশনের ওপর প্রযোজ্য ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ট্রাভেল এজেন্সিগুলোর দাবির পরিপ্রেক্ষিতে সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া স্বাক্ষরিত এসআরওতে বলা হয়, মূল্য সংযোজন কর আইন, ১৯৯১-এর ১৪ ধারার উপধারা ১-এর ক্ষমতাবলে এনবিআরের এসআরও ১৬৭, আইন ২০১৮/৭৯০-মূসক সংশোধন করা হলো। এর মাধ্যমে মূসক অব্যাহতির তালিকায় ট্রাভেল এজেন্সিকে যুক্ত করা হলো।

Spellbit Limited

এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ২০০৯-১৫ সাল পর্যন্ত ট্রাভেল এজেন্সির কমিশনের ওপর ভ্যাট অব্যাহতি দিয়েছিল সরকার। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এ খাতে ভ্যাট অব্যাহতি প্রত্যাহার করা হয়। সারা দেশে তিন হাজারের বেশি নিবন্ধিত ট্রাভেল এজেন্সি থেকে ভ্যাট আদায়ের উদ্যোগও নেয়া হয়। তবে সরকারের কাছে আবারো অব্যাহতির আবেদন করে ভ্যাট দেয়া থেকে বিরত থাকে প্রতিষ্ঠানগুলো। এনবিআরের পক্ষ থেকে ভ্যাট আদায়ের প্রচেষ্টা থাকলেও সরকারের নির্দেশে আবারো অব্যাহতি দেয়া হয়েছে।

জানা গেছে, কমিশনের ভিত্তিতে কোনো যাত্রী পরিবহন প্রতিষ্ঠানের পক্ষে যাত্রীদের কাছ থেকে যাতায়াতের জন্য টিকিট বিক্রির কাজে নিয়োজিত প্রতিষ্ঠানের ওপরও ভ্যাট প্রযোজ্য। ২০০৯ সালে জনশক্তি রফতানি কমে যাওয়ায় এ খাতে ভ্যাট অব্যাহতি দেয় সরকার। তবে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে আবারো তা আরোপ করা হয়। টিকিট বিক্রির বিপরীতে এয়ারলাইনসগুলো থেকে ৭ শতাংশ হারে কমিশন পায় ট্রাভেল এজেন্সিগুলো। এনবিআরের তথ্যমতে, সারা দেশে তিন হাজারের বেশি ট্রাভেল এজেন্সি রয়েছে। তবে সর্বশেষ অর্থবছরে এর অধিকাংশ প্রতিষ্ঠানই ভ্যাট দেয়নি। যাত্রীদের টিকিট মূল্যের ওপর এয়ারলাইনস কোম্পানিগুলো একবার ভ্যাট ও কর পরিশোধ করায় এজেন্সির আয়ে ভ্যাট হবে না উল্লেখ করে তা প্রত্যাহারের জন্য অর্থমন্ত্রীর কাছে আবেদন করে অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)।

আটাবের মহাসচিব আসলাম খান বলেন, টিকিটের মূল্যের মধ্যেই ভ্যাট যোগ করে দাম নির্ধারণ করেছে এয়ারলাইনসগুলো। ট্রাভেল এজেন্সিগুলোকে ওই মূল্য থেকেই সামান্য কমিশন দেয়া হয়। ওই কমিশনের ওপর নতুন করে ভ্যাট আরোপ যুক্তিযুক্ত নয়। এ ভ্যাট প্রত্যাহারের জন্য আমরা সরকারের কাছে দীর্ঘদিন ধরে প্রচেষ্টা চালিয়েছি। সূত্র: বণিক বার্তা।

আরও পড়ুন: 

আয়কর রিটার্ন দাখিল পদ্ধতি শিক্ষণ কার্যক্রমে এনবিআর

বার্ষিক হিসাবায়ন নিয়ে চিন্তিত ব্যাংকাররা