পুঁজিবাজারে বিনিয়োগ ও নিরাপত্তা শিখনে একাডেমী করবে বিএসইসি
কর্পোরেট সংবাদ
প্রকাশকালঃ ২০১৬.১২.০৬ ০৫:৪৪:৩৭


কর্পোরেট সংবাদ

পুঁজিবাজারে বিনিয়োগ ও নিরাপত্তা নিয়ে শিক্ষা বিস্তারে ভূমিকা রাখতে চায় নিয়ন্ত্রণ কমিশন বিএসইসি। সে লক্ষে নতুন প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম) নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। বিভিন্ন মেয়াদি কোর্সের আওতায় বিনিয়োগকারীসহ বাজারসংশ্লিষ্টদের শিক্ষাদান করবে প্রস্তাবিত প্রতিষ্ঠানটি।

সদ্য প্রকাশিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিনিয়োগ শিক্ষার উন্নয়ন ও প্রশিক্ষণ) বিধিমালা, ২০১৬-এর খসড়ায় নতুন একাডেমি প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। বর্তমানে জনমত যাচাইয়ের জন্য খসড়াটি কমিশনের ওয়েবসাইটে উন্মুক্ত রাখা হয়েছে।

বাজারসংশ্লিষ্টদের প্রশিক্ষণের জন্য এর আগে ২০০৮ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলে বিএসইসি। তারাও বিভিন্ন কোর্সের আওতায় বিনিয়োগ সংশ্লিষ্ট শিক্ষা দিয়ে যাচ্ছে।

বিএএসএমও বর্তমান বা সম্ভাব্য বিনিয়োগকারী, বিনিয়োগ বিষয়ে আগ্রহী ব্যক্তিদের জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি শিক্ষণ-প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করবে। এছাড়া দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসির বিস্তারে কমিশন গৃহীত নানা পরিকল্পনা বাস্তবায়নেও কাজ করবে প্রতিষ্ঠানটি।

নিয়ন্ত্রক সংস্থা একাডেমির তহবিলে প্রারম্ভিক অর্থের জোগান দিলেও বিভিন্ন পক্ষের অনুদান বা অন্যান্য উপায়ে তা শক্তিশালী করার সুযোগ রাখা হয়েছে খসড়া বিধিমালায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *