জানুয়ারি-ডিসেম্বরই থাকছে লাফার্জ সুরমা হিসাব বছর
কর্পোরেট সংবাদ
প্রকাশকালঃ ২০১৬.১২.০৬ ০৫:৫৪:৩৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্টের হিসাব বছর আগের মতো জানুয়ারি-ডিসেম্বরই থাকছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, জাতীয় রাজস্ব বোর্ডের উপ-কমিশনার অর্থবিল-২০১৬ এর ৩৫ (জি) ধারা অনুযায়ী কোম্পানিটির হিসাব বছর জানুয়ারি-ডিসেম্বর থাকার অনুমোদন দিয়েছে।

প্রসঙ্গত, অর্থ বিল, ২০১৫ এ ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান বাদে সব প্রতিষ্ঠানকে সার্বজনীন হিসাব বছর অনুসরণ করার বাধ্যবাধকতা আরোপ করা হয়। এর জন্য জুলাই থেকে জুন পর্যন্ত সময়কে নির্ধারণ করা হয়। জুলাই থেকে জুন হচ্ছে করবছর। করবছরের সঙ্গে মিল রেখে হিসাববছর নির্ধারণই ছিল অর্থ বিল, ২০১৫ এ আরোপ করা ওই শর্তের প্রধান উদ্দেশ্য।

অর্থ বিল ২০১৫ এর আলোকে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান বাদে তালিকাভুক্ত সব কোম্পানিকে অভিন্ন হিসাববছর (জুলাই-জুন) অনুসরণ করতে চলতি বছরের ২৭ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) একটি নির্দেশ দেয়। কিন্তু নতুন হিসাববছর অনুসরণের এই শর্তে বিপাকে পড়ে বহুজাতিক কোম্পানিগুলো। কারণ বিদেশে অবস্থিত এদের মূল কোম্পানির হিসাব বছর ভিন্ন। এর সঙ্গে সহযোগী কোম্পানির হিসাববছরের মিল না থাকলে মূল কোম্পানি তার সমন্বিত হিসাব তৈরি করতে পারবে না। বহুজাতিক কোম্পানিগুলোর এ সমস্যার কথা বিবেচনা করে অভিন্ন হিসাববছর অনুসরণের বাধ্যবাধকতা থেকে ফিরে এসেছে সরকার। সূত্র: জনকন্ঠ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *