হোম আর্কাইভ ইউনিলিভারসহ ছয় প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকি উদ্ঘাটন করল সিভিএ

ইউনিলিভারসহ ছয় প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকি উদ্ঘাটন করল সিভিএ

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 12:54 pm
84
0

কর্পোরেট সংবাদ ডেস্ক: বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডসহ ছয় প্রতিষ্ঠানের প্রায় তিন কোটি টাকার রাজস্ব ফাঁকি উদ্ঘাটন করেছে শুল্ক মূল্যায়ন ও অভ্যন্তরীণ নিরীক্ষা কমিশনারেট (সিভিএ)। সম্প্রতি নিরীক্ষার মাধ্যমে এ ফাঁকি উদ্ঘাটন করা হয় বলে সিভিএ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বহুজাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড চলতি বছরের ১ এপ্রিল ঢাকা কাস্টম হাউজ দিয়ে ডাভ কন ইনভারমেন্ট এল ডিফেন্স ঘোষণায় পণ্য আমদানি করে। প্রতিষ্ঠানটি প্রতি কেজি দুই দশমিক ৯৩ ডলার মূল্যে শুল্কায়ন করে খালাস নেয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আদেশ ও এসআরও অনুযায়ী যা কন্ডিশনার হিসেবে পাঁচ ডলারে শুল্কায়নের বিধান রয়েছে। ইউনিলিভার প্রতি কেজি প্রায় দুই দশমিক শূন্য সাত ডলার কমে শুল্কায়ন করে প্রায় সাড়ে ৯ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে সিভিএ নিরীক্ষা করে এ ফাঁকি উদ্ঘাটন করেছে। প্রতিষ্ঠানটি একই কায়দায় আরও রাজস্ব ফাঁকি দিয়েছে কিনা, তা খতিয়ে দেখছে সিভিএ। ব্যবস্থা নিতে ঢাকা কাস্টম হাউজকে প্রতিবেদন দেওয়া হয়েছে।

Spellbit Limited

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড ছাড়াও অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে সোলাইমান প্রিন্টিং সিপিসি পরিবর্তন করে প্রায় ৮৪ লাখ টাকা, রিধিকা ট্রেডিং নির্ধারিত ন্যূনতম মূল্য থেকে কম মূল্যে শুল্কায়ন করে প্রায় এক কোটি টাকা, অপশন প্লাস প্রায় ২৭ লাখ টাকা, এসআর ট্রেডিং প্রায় ৬২ লাখ টাকা ও এলজে এন্টারপ্রাইজ প্রায় আড়াই লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে। ছয়টি প্রতিষ্ঠান ১৮ আমদানি চালানে শুল্ক ফাঁকি দিয়েছে। সিভিএ ছয় প্রতিষ্ঠানের অডিট অনুসন্ধান করে মোট দুই কোটি ৮৩ লাখ টাকার রাজস্ব ফাঁকির অনিয়ম উদ্ঘাটন করেছে।

এ বিষয়ে সিভিএ কমিশনার ড. মইনুল খান বলেন, এনবিআর নির্ধারিত ন্যূনতম মূল্য থেকে কম মূল্যে এবং জালিয়াতি করে সিপিসি পরিবর্তন করে এই ফাঁকির প্রমাণ পাওয়া গেছে। এসব চালান চীন থেকে আমদানি করা হয়েছে। এসবের অধিকাংশ চালান চট্টগ্রাম কাস্টম হাউস দিয়ে ছাড় হয়েছে। এ অনিয়মের বিষয়ে ফাঁকিকৃত রাজস্ব আদায়সহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন, ক্যাপাসিটি চার্জ দিয়েই চলছে ৫ কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র