হোম আইন-আদালত ওয়াসার পানি পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

ওয়াসার পানি পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:10 am
63
0
ওয়াসার পানি

কর্পোরেট সংবাদ ডেস্ক: রাজধানী ঢাকায় পাইপের মাধ্যমে সরবরাহকৃত ওয়াসার পানি নিরাপদ কিনা তা পরীক্ষার জন্য ৫ সদস্যের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পানিতে ব্যাকটেরিয়ার উপস্থিতি রয়েছে এমন প্রতিবেদন যুক্ত করে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ এ আদেশ দেন।

কমিটিকে আগামী দুই মাসের মধ্যে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়। কমিটিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়, আইসিডিডিআরবি, ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ এবং একই বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজিক্যাল সায়েন্স বিভাগের একজন করে প্রতিনিধি রাখতে বলা হয়েছে।

Spellbit Limited

একই সঙ্গে নিরাপদ পানি সরবরাহে কর্তৃপক্ষের অবহেলা ও নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ওয়াসার এমডিসহ ৮ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে গত ১৪ অক্টোবর সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ এ রিটটি করেন।

রিটকারী আইনজীবী তানভীর আহমেদ জানান, ঢাকাসহ সারাদেশে সরবরাহকৃত ওয়াসার পানি অনিরাপদ। এ পানিতে ব্যাকটেরিয়াসহ নানা ক্ষতিকর উপাদান রয়েছে। এ বিষয়ে বিশ্বব্যাংক একটি প্রতিবেদনও প্রকাশ করে। সে প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়।

গত ১১ অক্টোবর বিশ্বব্যাংক এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, দেশের সাড়ে সাত কোটি মানুষ অনিরাপদ উৎসের পানি পান করে। ৪১ শতাংশ পানির নিরাপদ উৎসগুলোতেও রয়েছে ক্ষতিকর ব্যাকটেরিয়া। ১৩ শতাংশ পানিতে রয়েছে আর্সেনিক। পাইপের মাধ্যমে সরবরাহ পানিতে এ ব্যাকটেরিয়ার উপস্থিতি প্রায় ৮২ শতাংশ।

আরও পড়ুন: 
প্রাণের বিরুদ্ধে সংবাদ প্রকাশে যুগান্তর ও যমুনা টিভি’র ওপর নিষেধাজ্ঞা
নীতিমালার আওতায় আসছে পরিবহণ পুল