হোম আর্কাইভ জেনে নিন, বুকে কফ জমে গেলে করণীয়

জেনে নিন, বুকে কফ জমে গেলে করণীয়

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 3:13 pm
93
0
বুকে কফ

কর্পোরেট সংবাদ ডেস্ক: শীত অথবা ধুলাবালির কারণে ঠাণ্ডা লেগে সর্দি কাশি ও বুকে কফ জমার মতো সমস্যায় ভুগছেন অনেকেই। খুব বেশী কফ জমে থাকার কারণে শ্বাসকষ্টও দেখা দেয়। সেই সঙ্গে যুক্ত হয় বুকে ব্যথাও। তবে আপনি চাইলে ঘরোয়া কিছু উপায়ে বুকে জমানো কফ দূর করতে পারেন। চলুন, দেখে নেওয়া যাক –

লবণ পানি:
বুকের সর্দি, কফ দূর করতে সহজ এবং উপায় হলো লবণ পানি। লবণ শ্বাসযন্ত্র থেকে কফ দূর করতে সাহায্য করে। এক গ্লাস কুসুম গরম পানির সাথে এক চা চামচ লবণ মিশিয়ে নিন। এটি দিয়ে দিনে দুই তিনবার কুলকুচি করুন।

Spellbit Limited

লেবু এবং মধু:
লেবু পানিতে এক চামচ মধু মিশিয়ে পান করুন। মধু শ্বাসযন্ত্রের ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। এমনকি এটি বুক থেকে কফ দূর করে গলা পরিষ্কার করে থাকে।

আদা:
এক টেবিল চামচ আদা কুঁচি এক গ্লাস পানিতে মেশান। এবার এটি ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট জ্বাল দিন। পানি ফুটলে এতে সামান্য মধু দিয়ে দিন। দিনে তিনবার এটি পান করুন।

এছাড়া এক চা চামচ আদা কুঁচি, গোল মরিচের গুঁড়া, এবং লবঙ্গের গুঁড়া দুধ অথবা মধুর সাথে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিনে তিনবার পান করুন। আপনি চাইলে এক টুকরো আদা নিয়ে মুখে চাবাতে পারেন। আদার রস বুকের কফ পরিষ্কার করতে সাহায্য করবে।

পেঁয়াজ:
সম পরিমাণ পেঁয়াজের রস, লেবুর রস, মধু এবং পানি একসাথে মিশিয়ে চুলায় জ্বাল দিন। কিছুটা গরম হলে নামিয়ে ফেলুন। কুসুম গরম এই পানি দিনে তিন থেকে চারবার পান করুন। এছাড়া পেঁয়াজের ছোট টুকরো খেতে পারেন।

আরও পড়ুন: 
জেনে নিন, সাদা বাসনে হলুদ ভাব দূর করার উপায়
শ্বাসকষ্ট ও কোষ্ঠকাঠিন্য দূর করে বাদাম