হোম অর্থ-বাণিজ্য এক শাখায় তিন বছরের বেশি থাকতে পারবে না ব্যাংক কর্মকর্তারা

এক শাখায় তিন বছরের বেশি থাকতে পারবে না ব্যাংক কর্মকর্তারা

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 10:31 am
538
0
বাংলাদেশ ব্যাংক

ডেস্ক রির্পোট: ব্যাংক কর্মকর্তারা এক শাখায় তিন বছরের বেশি থাকতে পারবেন না বলে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগ থেকে এ-সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

বিভাগটির মহাব্যবস্থাপক আবু ফরাহ মো. নাছের স্বাক্ষরিত প্রজ্ঞাপনের অনুলিপি দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকিং কার্যক্রমে স্বচ্ছতা ও সুশাসন কার্যকর করার জন্য শাখার ব্যবস্থাপক ও কর্মকর্তাদের তিন বছর পর এক শাখা থেকে অন্য শাখায় বদলি করতে হবে।

Spellbit Limited

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাল-জালিয়াতি রোধে ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখা ও প্রধান কার্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের (ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থেকে উপব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষ কর্মোদ্দেশ্যে বা বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া) তিন বছর পরপর বদলির ব্যবস্থা নিতে হবে।

শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বছর একবার নিরবচ্ছিন্নভাবে ১০ দিনের বাধ্যতামূলক ছুটি দিতে হবে। তবে সরকারি নীতিমালা বা ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে শ্রান্তি বিনোদন ছুটি কার্যকর রয়েছে, এমন ব্যাংকগুলোর শাখায় কর্মরত কোনো কর্মকর্তা-কর্মচারী যে বছর শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করবেন, সে বছর তিনি বাধ্যতামূলক ছুটি পাবেন না।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি বা বাধ্যতামূলক ছুটি ভোগকালে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অব্যবহিতপূর্বের এক বছরের সম্পাদিত দাপ্তরিক কার্যক্রম নিজ নিজ শাখা থেকে অভ্যন্তরীণভাবে পরীক্ষা করে সন্দেহজনক কোনো কার্যক্রম পরিলক্ষিত হলে এ বিষয়ে ব্যাংকের মানবসম্পদ বিভাগে প্রতিবেদন দাখিল করতে হবে। প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে মানবসম্পদ বিভাগ।

আরও পড়ুন:
সুবিধা দিয়েও আদায় হচ্ছে না ঋণের টাকা
পুরনো দুই সার কারখানার জায়গায় হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তির নতুন কারখানা