হোম আন্তর্জাতিক আয়কর দিচ্ছেন ট্রাম্প জামাতা কুশনার

আয়কর দিচ্ছেন ট্রাম্প জামাতা কুশনার

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:12 am
138
0
কুশনার

আর্ন্তজাতিক ডেস্ক: ২০০৯ সাল থেকে ২০১৬ পর্যন্ত নগণ্য অংকের আয়কর প্রদান কিংবা একেবারেই প্রদান করেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার। গত এক দশকে কুশনারের পারিবারিক কোম্পানি আবাসন খাতে কোটি কোটি ডলার বিনিয়োগ করেছে। এছাড়া শেয়ারবাজারে ব্যক্তিগত বিনিয়োগও বৃদ্ধি পেয়েছে কুশনারের। তার নিট সম্পদের পরিমাণ পাঁচ গুণ বৃদ্ধি পেয়ে ৩২ কোটি ৪০ লাখ ডলারে দাঁড়িয়েছে। তারপরও মার্কিন প্রেসিডেন্টের এ জামাতা ও সিনিয়র হোয়াইট হাউজ উপদেষ্টা জ্যারেড কুশনার প্রায় কোনো আয়করই দেননি বলে মনে হচ্ছে।

নিউইয়র্ক টাইমসের হাতে আসা কিছু গোপন আর্থিক তথ্যাদি পর্যালোচনা করে দেখা গেছে, লাখ লাখ ডলার লোকসানের কথা বলে বছরের পর বছর কর ফাঁকি দিয়ে আসছিলেন কুশনার। কিন্তু লোকসানের বিষয়টি কেবল কাগজে-কলমেই। দেখা যাচ্ছে কুশনার ও তার কোম্পানি তেমন লোকসানে পড়েনি। মূলত অবচয়ের ফলে একটি করসুবিধায় এ লোকসান দেখা গেছে। এ সুবিধায় আবাসন খাতের বিনিয়োগকারীরা তাদের করযোগ্য আয় থেকে প্রতি বছর ভবন নির্মাণে ব্যয়ের একটি অংশ বাদ দিতে পারেন। উদাহরণস্বরূপ বেতন ও বিনিয়োগ মুনাফা বাবদ ২০১৫ সালে ১৭ লাখ ডলার গ্রহণ করেছিলেন কুশনার। কিন্তু ওই আয় ৮৩ লাখের বড় লোকসানের নিচে চাপা পড়ে যায়, যা মূলত অবচয়ের কারণে হয়েছিল।

Spellbit Limited

নিউইয়র্ক টাইমসের হাতে আসা নথিপত্রে কুশনার কিংবা তার কোম্পানি কর্তৃক আইন ভঙ্গের কোনো প্রমাণাদি দেখা যায়নি। কুশনারের আইনজীবীর এক মুখপাত্র জানান, তিনি (কুশনার) সব বকেয়া কর পরিশোধ করেছেন।

কার্যত অবচয় বিধি আবাসন খাতের কোম্পানিগুলোকে সুরক্ষা দেয়। ব্যবহারজনিত ক্ষয়ক্ষতি থেকে বিনিয়োগ সুরক্ষা দিয়ে থাকে অবচয় প্রথা। তবে এ সুযোগ গ্রহণ করেন ট্রাম্প ও কুশনারের মতো আবাসন ব্যবসায়ীরা।

আইনে ধরে নেয়া হয়, প্রতি বছর ভবনের মূল্য কমেছে, কিন্তু কার্যত তা প্রতি বছর বেড়েছে। আইনটির নমনীয়তার কারণে এ খাতে কর নির্ধারণে ব্যাপক সুবিধা উপভোগ করে আবাসন কোম্পানিগুলো। গত বছরে যুক্তরাষ্ট্রে আয়কর আইনে ব্যাপক সংশোধনী আনা হয়েছে এবং আবাসন খাতের বিনিয়োগকারীরা এ থেকে বড় সুবিধা পেয়েছেন।

নিউইয়র্ক টাইমসের হাতে আসা প্রায় ৪০ পৃষ্ঠার নথিপত্র কুশনারের সহায়তায়ই তৈরি করেছে একটি ঋণদাতা প্রতিষ্ঠান, যেখান থেকে ঋণগ্রহণের কথা ভাবছিলেন তিনি। গত বছর বেশির ভাগ উপাত্ত টাইমসের কাছে এমন এক ব্যক্তি শেয়ার করেছেন, যিনি কুশনার ও তার পরিবারের সঙ্গে ব্যবসা করে আসছিলেন।

প্রায় ১৩ জন কর হিসাবরক্ষক ও আইনজীবী টাইমসের হয়ে ওই উপাত্তগুলো পর্যবেক্ষণ করেছেন। পর্যবেক্ষক দলে রয়েছেন জে রিচার্ড হার্ভে জুনিয়রের মতো এক আয়কর কর্মকর্তা, যিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট রিগ্যান, বুশ ও ওবামা প্রশাসনে কাজ করেছেন। উপাত্তগুলো বিশ্লেষণ করে হার্ভে বলেন, আট বছরের মধ্যে অন্তত পাঁচ বছরে কুশনার হয় খুব নগণ্য পরিমাণ আয়কর দিয়েছেন বা একেবারেই দেননি। সূত্র-নিউইয়র্ক টাইমস।

আরও পড়ুন: 
মৃত্যুদণ্ডের চর্চা বন্ধ করার প্রশংসার জাতিসংঘ মহাসচিব
নাইজেরিয়ায় পেট্রোল লাইন বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২৪