হোম আর্কাইভ ইভিএম নিয়ে ‘ভুল ভাঙাতে’ মেলার আয়োজন

ইভিএম নিয়ে ‘ভুল ভাঙাতে’ মেলার আয়োজন

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:20 am
261
0
ইভিএম

কর্পোরেট সংবাদ ডেস্ক: ভোটে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে সচেতনতা সৃষ্টি ও জনসাধারণের ‘ভুল ভাঙাতে’ দুই দিনব্যাপী প্রদর্শনী মেলার আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ১৪ ও ১৫ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ মেলা অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এদিন মেলার উদ্বোধন করবেন। এ সময় চার নির্বাচন কমিশনার ও ইসির সচিব উপস্থিত থাকবেন। মেলার বিষয়ে ইসির যুগ্ম-সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু জানান, ইভিএম কীভাবে কাজ করে, ইভিএম বিষয়ে সার্বিক দিক জানানোর জন্য এ মেলার আয়োজন করা হচ্ছে।

Spellbit Limited

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রদর্শনী মেলা চলবে। মেলাটি সকলের জন্য উন্মুক্ত। এস এম আসাদুজ্জামান আরজু বলেন, ‘ইভিএম বিষয়ে জনসাধারণের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা আছে। তাছাড়া ভোট প্রদানে ডিজিটাল এই মাধ্যমটির বিষয়ে লোকজন তেমন সচেতন নন। লোকজনের মধ্যে ইভিএম নিয়ে যে ভ্রান্ত ধারণা আছে সেটি দূর করার জন্য এ মেলার আয়োজন করা হয়েছে। আশা করি এ মেলার মাধ্যমে ইভিএম বিষয়ে দর্শনার্থীরা অনেক তথ্য জানতে পারবেন।’

তিনি বলেন, ‘ইভিএম কীভাবে কাজ করে সেটা দেখানো হবে। পাশাপাশি মেলায় আগতদের কোনো প্রশ্ন থাকলে বা ইভিএম নিয়ে কিছু জানতে চাইলে সেটাও জানানো হবে।’ আগামী জাতীয় সংসদ নির্বাচনের এক তৃতীয়াংশ কেন্দ্রে ইভিএম ব্যবহার করার পরিকল্পনার কথা জানিয়েছে নির্বাচন কমিশন। এরইমধ্যে ইভিএম কেনার প্রক্রিয়া শুরু হয়েছে।

তবে রাজনৈতিক দল বিএনপির অভিযোগ ইভিএম ব্যবহার করে সরকার ভোট কারচুপি করতে চায়। ক্ষমতাসীন আওয়ামী লীগ পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহারের পক্ষে থাকলে এ বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। ইভিএম ব্যবহার নিয়ে পক্ষ-বিপক্ষে মতামত থাকলেও নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হচ্ছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা ও সার্বিক দিক বিবেচনা করে জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে।

আরও পড়ুনঃ
১০ জেলায় নতুন ডিসি
আজ লন্ডন থেকে নিউইয়র্কে যাচ্ছেন প্রধানমন্ত্রী