হোম আর্কাইভ জাবি শিক্ষক হলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ

জাবি শিক্ষক হলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ

সংবাদটি প্রকাশিত হয়েছে : at 11:25 am
1124
0
হাছান মাহমুদ

ডেস্ক রিপোর্ট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খকালীন শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগে বৃহস্পতিবার তিনি আনুষ্ঠানিকভাবে ক্লাস নিয়েছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষক ও শিক্ষার্থীদের অনুরোধের কারণে হাছান মাহমুদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খকালীন শিক্ষক হিসেবে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাসে ১০টি ক্লাস নেওয়ার অনুরোধ করলেও রাজনৈতিক ব্যস্ততার কারণে সপ্তাহে একটি করে ক্লাস নেবেন হাছান মাহমুদ।

Spellbit Limited

এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে খকালীন শিক্ষকতা করেন হাছান মাহমুদ। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর করেন।

পরে বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি ও ইউনিভার্সিটি অব লিবহা দু-ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর করেন। এর পর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম থেকে পিএইচডি করেন।

উল্লেখ্য, ড. হাছান মাহমুদ দেশে এবং আন্তর্জাতিক পরিমলে একজন খ্যাতিমান পরিবেশবিদ হিসেবে সুপরিচিত। ১০ বছর ধরে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পরিবেশবিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

পরে সরকারের পরিবেশমন্ত্রী এবং বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দেশের পরিবেশ সংরক্ষণ ও জলবায়ুজনিত ঝুঁঁকি মোকাবিলায় সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছেন।

আরও পড়ুনঃ
চাকরি না পেয়ে আত্মহত্যা করলো রঞ্জন
আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করার আহ্বান ওবায়দুল কাদেরের