Home আন্তর্জাতিক ঈদ উপলক্ষে আফগানিস্তানে যুদ্ধবিরতি ঘোষনা

ঈদ উপলক্ষে আফগানিস্তানে যুদ্ধবিরতি ঘোষনা

Published:August 20, 2018


Published: 12:11:50
212
0

আর্ন্তজাতিক ডেস্ক: পবিত্র ঈদ উল আজহা উপলক্ষ্যে আফগানিস্তানে যুদ্ধবিরতির ঘোষনা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ আশরাফ গনি। আজ সোমবার থেকে কার্যকর হয়ে এই যুদ্ধবিরতি চলবে নভেম্বরের ২১ তারিখ পর্যন্ত।

ঈদের প্রাক্কালে দেশটির ৯৯-তম স্বাধীনতা দিবস উদযাপনের দিন এমন ঘোষণা দিলেন গণি। তবে এই যুদ্ধবিরতি শুধু শর্তসাপেক্ষে তালেবানের সাথে কার্যকর হবে। আইএসআইএল অথবা অন্য কোন জঙ্গি গোষ্ঠীর সাথে এই যুদ্ধবিরতি কার্যকর হবে না বলেও জানান গণি।

গতকাল রবিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই যুদ্ধবিরতির ঘোষণা দেন প্রেসিডেন্ট গনি। তিনি বলেন, “তালেবানের পক্ষ থেকে কোন উসকানি না আসলে নবীজীর জন্মদিন পর্যন্ত এই যুদ্ধবিরতি চলবে”। রাজধানী কাবুলের দারুল আমান প্রাসাদ থেকে দেওয়া ভাষণে তিনি আরও বলেন, “আফগানিস্তান সমাজের বিভিন্ন স্তর এবং আন্তর্জাতিক ইসলামিক বিজ্ঞদের সাথে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে”।

তবে গনির এমন প্রস্তাবের বিষয়ে এখনও কিছু জানায়নি তালেবান। তবে এক বিবৃতিতে ঈদ উপলক্ষ্যে তাদের কাছে থাকা একশ জন বন্দীকে মুক্তির ঘোষনা দেয় সংগঠনটি।

এদিকে আফগানিস্তান সরকারের এই যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “আফগানিস্তানে স্থিতিশীলতা এবং শান্তি প্রতিষ্ঠায় সরকারের নেওয়া এমন প্রতিটি পদক্ষেপে পূর্ণ সমর্থন আছে পাকিস্তানের। আফগানিস্তার মানুষ এটা পাওয়ার অধিকার রাখে”। সূত্রঃ আল জাজিরা।

আরও পড়ুন: 
নাইজেরিয়ায় বোমা হামলায় ১৯ জন নিহত
শতাব্দীর ভয়াবহতম বন্যায় কেরালায় নিহত ৩২৪