Home অর্থ-বাণিজ্য কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ

কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ

Published:August 9, 2018
চামড়ার মূল্য নির্ধারণ


Published: 19:27:33
554
0

কর্পোরেট সংবাদ ডেস্ক: পবিত্র ঈদ-উল-আজহায় কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। স্থানভেদে দামও ভিন্ন ভিন্ন ধরা হয়েছে। আজ বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দর নির্ধারণের ঘোষণা দেন।

মন্ত্রী বলেন, এবারের ঈদে ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে হবে ৩৫ থেকে ৪০ টাকা। এছাড়া ব্যবসায়ীরা খাসির চামড়া ১৮ থেকে ২০ টাকা ও বকরি ১৩ থেকে ১৫ টাকা দরে কিনতে পারবেন। চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে এসময় দীর্ঘ সময় বৈঠক করেন তোফায়েল আহমেদ।

গতবছর ট্যানারি ব্যবসায়ীরা ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকায় সংগ্রহ করেন। এছাড়া সারাদেশে খাসির চামড়া ২০-২২ টাকা এবং বকরির চামড়া ১৫-১৭ টাকায় সংগ্রহ করা হয়। সে হিসেবে গতবারের চেয়ে এ বছর চামড়ার দাম কমছে।

আরও পড়তে পারেন: ঐতিহাসিক রোজ গার্ডেন কিনে নিচ্ছে সরকার

বাংলাদেশ থেকে বছরে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কোরবানির সময়।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ আগস্ট ঈদ উদযাপিত হবে। ১২ আগস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ আগস্ট ঈদ করবেন বাংলাদেশের মুসলমানরা। আর ১২ আগস্ট চাঁদ না দেখা গেলে ২৩ আগস্ট বাংলাদেশে ঈদ হবে।

আরও পড়ুন: 
ঢাকাসহ সারাদেশে হেলমেটের বিক্রি বেড়েছে
ক্ষমা চেয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম: ডিবি
শাহজালালে ২২ স্বর্ণের বারসহ ভারতীয় নাগরিক আটক

 

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.