Home জাতীয় রূপপুরে দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ উদ্বোধন

রূপপুরে দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ উদ্বোধন

Published:July 14, 2018
কাজ উদ্বোধন


Published: 16:33:08
200
0

কর্পোরেট ষংবাদ ডেস্ক: পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট নির্মাণে কংক্রিট ঢালাই কাজ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাবনার রূপপুরে নির্মাণাধীন পরমাণু বিদ্যুৎ প্রকল্পে প্রথম ইউনিটের কাজ এগিয়ে চলার মধ্যেই উদ্বোধন হলো দ্বিতীয় ইউনিটের এ কাজ। হেলিকপ্টারে ঢাকা থেকে রওনা হয়ে আজ শনিবার দুপুরে রূপপুরে নেমেই আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে কাজের উদ্বোধন করেন তিনি। সংক্ষিপ্ত অনুষ্ঠানে একদিনে প্রধানমন্ত্রী ও বিজ্ঞান মন্ত্রী এবং অন্যদিকে রুশ উপপ্রধানমন্ত্রী ও রোসাটমের উপপরিচালক যৌথভাবে বোমাত টিপে কংক্রিট ঢালাই কাজ উদ্বোধন করেন। পরে প্রধানমন্ত্রী ও রাশিয়ার উপপ্রধানমন্ত্রী প্রতীকী পিলারে কংক্রিট ঢালেন। এরপর অন্য অতিথিরাও সেখানে কংক্রিট ঢালেন।

উদ্বোধনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিচালক দোহি হ্যান, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদও ছিলেন এই অনুষ্ঠানে।

রূপপুরে পরমাণু প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ পাওয়ার এই উদ্যোগটি বাংলাদেশের স্বপ্নের প্রকল্প। পাকিস্তান শাসনামলেই ৬০ এর দশকেই সেখানে জমি অধিগ্রহণ করা হয়েছিল। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাশিয়া সফর করে সেখানে ২০০ মেগাওয়াটের একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র করতে আলোচনা করেন। কিন্তু ১৯৭৫ সালে তার মৃত্যুর পর আটকে দেয়া হয় সেই উদ্যোগ।

গত বছরের ৩০ নভেম্বর শেখ হাসিনা রূপপুরে পরমাণু চুল্লির জন্য কংক্রিটের মূল স্থাপনা নির্মাণ উদ্বোধন করেছিলেন, যার মধ্য দিয়ে শুরু হয় দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল নির্মাণ পর্বের কাজ। ওই সময় থেকে ৬৮ মাসের মধ্যে মূল স্থাপনা নির্মাণের কথা রয়েছে এ কাজের দায়িত্ব পাওয়া রাশিয়ার কোম্পানি অ্যাটমস্ট্রয় এক্সপোর্টের। রূপপুরের প্রকল্প এলাকায় এক হাজার ৬২ একর জমির ওপর চলছে বিপুল কর্মযজ্ঞ। প্রথম পর্যায়ের বিভিন্ন অবকাঠামো নির্মাণ এরইমধ্যে শেষ হয়েছে।

অারও পড়ুন: 
প্রধানমন্ত্রীর সাথে রাজনাথ সিংয়ের সাক্ষাৎ
ঢাকায় পৌঁছেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং
ভারতীয় ভিসায় ই-টোকেন থাকছে না

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.